১৪ জুলাই, ২০২৪ ০৯:৩৮

বিনামূল্যে ডার্ক ওয়েব মনিটরিং সেবা দেবে গুগল

অনলাইন ডেস্ক

বিনামূল্যে ডার্ক ওয়েব মনিটরিং সেবা দেবে গুগল

প্রতীকী ছবি

অনেক হ্যাকার এবং সাইবার অপরাধীরা সাধারণ স্মার্টফোন ব্যবহারকারীদের তথ্য চুরি করে। এসব তথ্য দিয়ে ব্যবহারকারীকে ব্ল্যাকমেইল করে টাকা আদায় করার পাশাপাশি ডার্ক ওয়েবেও বিক্রি করে দেয়। আপনি ভাবতে পারেন আপনার নাম, ঠিকানা কিংবা ছবি ডার্ক ওয়েবের কি দরকার!

এসব আপনার কাছে সাধারণ মনে হলেও ডার্ক ওয়েব আপনার ছবি, নাম, ঠিকানা কিংবা আপনার ফোনের সার্চ বিভিন্ন খারাপ উদ্দেশ্যে ব্যবহার করতে পারে। ডার্ক ওয়েবে ফাঁস ইউজারদের ব্যক্তিগত তথ্য-এমন খবর মাঝে মধ্যেই শোনা যায়। তা থেকে নিরাপদ থাকতে অনেকেই অনেক চেষ্টা করেন।

গুগলও স্বীকার করেছে, যে তাদের প্রচুর ইউজারের তথ্য ডার্ক ওয়েবে ফাঁস হয়েছে। সেসব তথ্য মনিটরিং করা শুরু করেছে গুগল। ডার্ক ওয়েবে যাতে সাইবার প্রতারণা আটকানো যায়। তার জন্য এদিন নতুন ফিচার আনল গুগল। এটির ফ্রি এবং পেইড ভার্সন দুটোই পাওয়া যাবে। এই ফিচারে ডার্ক ওয়েব স্ক্যান করে সেখানে আপনার তথ্য রয়েছে কি না তা যাচাই করবে গুগল। তারপর ইউজারকে এলার্ট পাঠানো হবে।

এরই মধ্যে ওয়ান ইউজারদের জন্য একটি পপ-আপ পাঠাতে শুরু করেছে গুগল। তবে সেখানে এটাও জানানো হয়েছে, এই ফিচার জুলাইয়ের পর সব গুগল ইউজারদের জন্য উপলব্ধ হবে। এই ফিচারটি ‘রেজাল্টস অ্যাবাউট ইউ’ সেকশনের অধীনে পাওয়া যাবে।

‘রেজাল্টস অ্যাবাউট ইউ’ অপশনে সার্চ করলেই ইন্টারনেটের কালো দুনিয়ায় আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর, ই-মেইল রয়েছে কি না তা স্ক্যান করে জানিয়ে দেবে সংস্থা। তারপর সেই অনুযায়ী তথ্য সুরক্ষিত রাখার আইডিয়া পেয়ে যাবেন। এই ফিচারের মাধ্যমে ইউজাররা অনলাইন প্রতারণা ঠেকাতে পারবে বলে জানিয়েছে গুগল। যা এই মুহূর্তে ভীষণভাবে গুরুত্বপূর্ণ।

বিশ্বের ৪৬টি দেশে এই ফিচারটি চালু করেছে গুগল। এখন আপনার মনে প্রশ্ন উঠতে পারে কীভাবে ফিচারটির ফায়দা তুলতে পারবেন? ধীরে ধীরে ফিচারটি রোল আউট করা হবে বলে জানা গিয়েছে। জুলাইয়ের পর সব ব্যবহারকারীদের জন্য চালু হবে এই ডার্ক ওয়েব স্ক্যান রিপোর্ট। এর জন্য ওয়ান সাবস্ক্রিপশন না থাকলেও চলবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর