১৫ জুলাই, ২০২৪ ১২:৫০

পাসওয়ার্ড সুরক্ষিত রাখার সহজ উপায়

অনলাইন ডেস্ক

পাসওয়ার্ড সুরক্ষিত রাখার সহজ উপায়

ই-মেইল বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের জন্য পাসওয়ার্ড এখন আবশ্যিক। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, পাসওয়ার্ড যদি কোনোভাবে হ্যাক হয়ে যায়, তাহলে সাইবার অপরাধীরা সহজেই আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।

সম্প্রতি বেশ কয়েকটি ডাটা ফাঁসের ঘটনা প্রকাশ্যে এসেছে। মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম এক্স এবং টেলিকম সংস্থা এয়ারটেলের ব্যবহারকারীরাও এই সমস্যার সম্মুখীন হয়েছেন। এর ফলে অনেকেই তাদের পাসওয়ার্ড সুরক্ষিত আছে কিনা নিয়ে উদ্বিগ্ন। কিন্তু উদ্বিগ্ন না হয়ে কিছু সহজ পদ্ধতির মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা।

এইচআইবিপি

এইচআইবিপি একটি ফ্রি সার্ভিস যা আপনার ই-মেইল অ্যাড্রেস বা অন্যান্য ডাটা ফাঁস হয়েছে কিনা তা জানিয়ে দেয়। এইচআইবিপি ওয়েবসাইটে গিয়ে আপনার ই-মেইল অ্যাড্রেস লিখুন। যদি আপনার ই-মেইল ফাঁস হয়ে থাকে, ওয়েবসাইটটি সঙ্গে সঙ্গে আপনাকে জানাবে।

গুগল ক্রোম 

গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা সেভড পাসওয়ার্ড ফিচার ব্যবহার করে জানতে পারেন তাদের কোনো পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা। ক্রোম চালু করে মেনু থেকে সেটিংসে যান, অ্যাডভান্স অপশন ক্লিক করুন, তারপর পাসওয়ার্ড অপশনে গিয়ে সংরক্ষিত পাসওয়ার্ড বিভাগে কম্প্রোমাইজ পাসওয়ার্ডে ক্লিক করুন। এতে আপনি ফাঁস হওয়া পাসওয়ার্ডগুলোর তালিকা দেখতে পারবেন।

পাসওয়ার্ড ম্যানেজার

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করেও আপনি জানতে পারেন, আপনার পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা। এটি আপনাকে পাসওয়ার্ডের স্ট্যাটাস চেক করতে সহায়তা করে এবং পাসওয়ার্ড পরিবর্তন করার সুযোগ দেয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর