২০ আগস্ট, ২০২৪ ১২:০৭

গুগলের পিক্সেল ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ!

অনলাইন ডেস্ক

গুগলের পিক্সেল ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ!

গুগলের পিক্সেল স্মার্টফোন ২০১৭ সাল থেকে নিরাপত্তার ত্রুটি নিয়ে বিক্রি হচ্ছে। সাইবার নিরাপত্তা বিষয়ক কোম্পানি আইভেরিফাই এর মতে, ত্রুটিটি লুকানো অ্যান্ড্রয়েড অ্যাপ প্যাকেজের সঙ্গে সম্পর্কিত।

এই অ্যাপটি ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে বাজারে আসা সবগুলো পিক্সেল ফোনে রয়েছে। এই অ্যাপটি ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান নয় এবং এটি ডিফল্টভাবে সক্রিয় হয় না, তবে হ্যাকাররা একে ব্যবহার করে ফোনের সম্পূর্ণ অ্যাক্সেস নিয়ন্ত্রণ নিতে পারে।

সফটওয়্যারে প্রি-ইনস্টল থাকে এই অ্যাপ

পিক্সেল ডিভাইসে সফটওয়্যারের অংশ হিসেবে এই অ্যাপটি প্রি-ইনস্টল থাকলেও এটি ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান নয়। অ্যাপটি সাধারণত নিষ্ক্রিয় থাকে, তবে এর কিছু বিপজ্জনক ক্ষমতা রয়েছে যার মধ্যে একটি হচ্ছে- হ্যাকার কমান্ড দিয়ে ফোনে বিভিন্ন সফটওয়্যার ইনস্টল করতে পারে। ফলে সহজেই হ্যাকাররা পিক্সেল ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে পারবে।

বিপজ্জনক স্পাইওয়্যার ইনস্টল 

এই অ্যাপটির আরেকটি সমস্যা হচ্ছে এটি অরক্ষিত কানেকশন ব্যবহার করে ইন্টারনেট থেকে তথ্য ডাউনলোড করে। এর ফলে হ্যাকারদের পক্ষে ফোনে ভাইরাস সফটওয়্যার ইনস্টল করা সহজ হয়ে যায়। অর্থাৎ হ্যাকাররা ফোনে থাকা এই অ্যাপের সুবিধা নিয়ে ব্যবহারকারীর স্পর্শকাতর তথ্য চুরি করতে পারে এবং ব্যবহারকারীদের অজান্তেই ফোনে বিপজ্জনক স্পাইওয়্যার ইনস্টল করে দিতে পারে।

গুগল কি সমস্যার সমাধান খুঁজবেন?

সম্প্রতি একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরাপত্তা ত্রুটি খুঁজে পাওয়ার পর তদন্ত শুরু করে আইভেরিফাইয়ের দল। বিশেষজ্ঞরা দেখেছেন, এই অ্যাপটিকে পিক্সেল ফোন বিক্রিতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু এটি এখন সমস্যা হিসেবে সামনে এসেছে। ইতোমধ্যেই আইভেরিফাই গুগলকে এই অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। আশা করা হচ্ছে গুগল দ্রুতই সমস্যা সমাধানে প্রয়োজনীয় আপডেট নিয়ে আসবে। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর