শিরোনাম
২০ আগস্ট, ২০২৪ ১৭:৩০

শিশুদের স্মার্টফোন ব্যবহারে নিয়ন্ত্রণ আনতে ‘স্কুল টাইম’ সুবিধা চালু করছে গুগল

অনলাইন ডেস্ক

শিশুদের স্মার্টফোন ব্যবহারে নিয়ন্ত্রণ আনতে ‘স্কুল টাইম’ সুবিধা চালু করছে গুগল

শিশুদের স্মার্টফোন ব্যবহারে অভিভাবকদের নিয়ন্ত্রণ আরও জোরদার করতে গুগল নিয়ে আসছে 'স্কুল টাইম' নামে নতুন একটি সুবিধা। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসে এই সুবিধা ব্যবহার করা যাবে।

গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েডের পরবর্তী আপডেটেই এই নতুন সুবিধাটি যুক্ত হবে।

এই 'স্কুল টাইম' সুবিধা চালু হলে, অভিভাবকেরা দূর থেকেই শিশুদের স্মার্টফোন ব্যবহারের উপর নিয়ন্ত্রণ আরোপ করতে পারবেন। বিশেষ করে স্কুল চলাকালে ইউটিউবসহ বিভিন্ন অ্যাপের ব্যবহার সীমিত করা যাবে। অভিভাবকেরা ঠিক করে দিতে পারবেন, কোন অ্যাপ কখন এবং কতক্ষণ ব্যবহার করতে পারবে শিশু। 

এছাড়াও, 'স্কুল টাইম' সুবিধায় শিশুদের ফোনের সেটিংস পরিবর্তন করার সুযোগ থাকবে। নির্ধারিত নম্বর ছাড়া অন্য কেউ ফোন কল বা বার্তা পাঠাতে পারবে না। এভাবে শিশুদের সুরক্ষা নিশ্চিত করার জন্য ফ্যামিলি লিংক প্যারেন্টিং কন্ট্রোল পোর্টাল ব্যবহার করে ফোনের নিয়ন্ত্রণ হাতে থাকবে অভিভাবকদের।

গুগলের এক ব্লগ বার্তায় জানানো হয়েছে, ‘শিশুদের সুরক্ষা এবং প্রযুক্তির সুফল নিশ্চিত করতে আমরা অভিভাবকদের উদ্বেগ কমানোর জন্য গবেষণা ও উন্নয়নে অব্যাহতভাবে বিনিয়োগ করছি।’ গুগল আরও জানিয়েছে, তারা শিশুদের উন্নয়ন, শিক্ষা এবং প্রযুক্তি নিয়ে কাজ করে এমন অভিজ্ঞদের সঙ্গেও সহযোগিতা করে চলেছে।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর