২৭ আগস্ট, ২০২৪ ০৮:৪৮

১১ বছরের আগে শিশুকে স্মার্টফোন নয়: পরামর্শ দিলো যুক্তরাজ্যের মোবাইল অপারেটর

অনলাইন ডেস্ক

১১ বছরের আগে শিশুকে স্মার্টফোন নয়: পরামর্শ দিলো যুক্তরাজ্যের মোবাইল অপারেটর

ব্রিটেনে প্রথমবারের মতো শিশুদের স্মার্টফোন ব্যবহারের বিষয়ে কড়া পরামর্শ দিয়েছে একটি মোবাইল অপারেটর। যুক্তরাজ্যের শীর্ষ মোবাইল ফোন অপারেটর 'ইই' সম্প্রতি অভিভাবকদের সতর্ক করে বলেছে, ১১ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন তুলে দেওয়া উচিত নয়। এর পরিবর্তে শুধুমাত্র কল এবং বার্তা আদান-প্রদানের জন্য উপযোগী ফিচার ফোন দেওয়ার সুপারিশ করেছে তারা।

ইই বলছে, ফিচার ফোন ব্যবহার করলে শিশুরা সামাজিক যোগাযোগমাধ্যম বা ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহারের ঝুঁকি থেকে রক্ষা পাবে। ১১ থেকে ১৩ বছর বয়সী শিশুদের জন্য, স্মার্টফোন ব্যবহার করতে হলে প্যারেন্টাল লক বা অভিভাবকের নিয়ন্ত্রণ থাকা উচিত। গুগল ফ্যামিলি লিংক বা অ্যাপল ফ্যামিলি শেয়ারিংয়ের মতো অ্যাপের মাধ্যমে এই নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করা যেতে পারে।

একটি জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যে ১১ বছর বয়সী ১০ জন শিশুর মধ্যে ৯ জনই ফোন ব্যবহার করে থাকে। যদিও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের বয়সসীমা ১৩ বছর নির্ধারণ করা হয়েছে, তবুও ৮ থেকে ১২ বছর বয়সী প্রায় ৬০ শতাংশ শিশু ইতোমধ্যেই এসব মাধ্যম ব্যবহার করছে।

এছাড়া, যুক্তরাজ্যের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা অফিস অব কমিউনিকেশনসের (Ofcom) প্রতিবেদন অনুসারে, মাধ্যমিক বিদ্যালয়ের প্রতি পাঁচজন শিক্ষার্থীর মধ্যে তিনজনই অনলাইনে অস্বস্তিকর যোগাযোগের সম্মুখীন হচ্ছে।

গত মে মাসে, যুক্তরাজ্যের শিক্ষা কমিটির সংসদ সদস্যরা ১৬ বছরের কম বয়সী শিশুদের জন্য স্মার্টফোন ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেন। তারা সরকারকে বিদ্যালয়ে স্মার্টফোন নিষিদ্ধ করারও অনুরোধ জানান, যা শিশুদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর