২ সেপ্টেম্বর, ২০২৪ ২১:৪১

ব্রাজিলে ইলন মাস্কের এক্স নিষিদ্ধ, ভিপিএন ব্যবহারে জরিমানা

অনলাইন ডেস্ক

 ব্রাজিলে ইলন মাস্কের এক্স নিষিদ্ধ, ভিপিএন ব্যবহারে জরিমানা

ব্রাজিলে ইলন মাস্কের মালিকানাধীন মাইক্রোব্লগিং সাইট এক্স নিষিদ্ধ করা হয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্দ্রে ডি মোরেস সম্প্রতি এই নিষেধাজ্ঞা জারি করেন। বিচারক মোরেস ইলন মাস্ককে ব্রাজিলে এক্স-এর জন্য নতুন আইনি প্রতিনিধি নিয়োগের নির্দেশ দিয়েছিলেন, কিন্তু মাস্ক তা উপেক্ষা করেন। এ ঘটনার পরই ব্রাজিল সরকার এক্স নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়।

সাইট নিষিদ্ধ করার পাশাপাশি, ভিপিএন ব্যবহার করে এক্স অ্যাক্সেসের চেষ্টার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে ব্রাজিল। বিচারক মোরেস জানিয়েছেন, যদি কেউ ভিপিএন ব্যবহার করে এক্স চালায়, তবে প্রতিদিন প্রায় ৭.৫ লাখ টাকা (৮,৮৭৪ ডলার) জরিমানা দিতে হবে।

ব্রাজিলের অ্যাপ স্টোরগুলো থেকে এক্স অ্যাপ্লিকেশন সরিয়ে নিতে অ্যাপল ও গুগলকে ৫ দিনের সময় দেওয়া হয়েছে। একই সঙ্গে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের এক্স ব্লক করার জন্যও একই সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

বিচারক মোরেস তার রায়ে উল্লেখ করেছেন, এক্স ব্রাজিলের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করছে এবং বারবার আদালতের আদেশ অমান্য করেছে। তিনি আরও জানান, মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করার জন্য আদালতের নির্দেশনার পরও এক্স কোনো পদক্ষেপ নেয়নি। এর পরিবর্তে তারা ব্রাজিলে নিজেদের অফিস বন্ধ করে দেয়।

এ প্রসঙ্গে ইলন মাস্ক বলেছেন,‘তারা ব্রাজিলে সত্যের এক নম্বর উৎসকে নিষিদ্ধ করল।’
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর