৫ সেপ্টেম্বর, ২০২৪ ২২:১৬

৪ সেপ্টেম্বরের বদলে ২৭ সেপ্টেম্বর কেন গুগলের প্রতিষ্ঠাবার্ষিকী?

অনলাইন ডেস্ক

৪ সেপ্টেম্বরের বদলে ২৭ সেপ্টেম্বর কেন গুগলের প্রতিষ্ঠাবার্ষিকী?

প্রযুক্তি জগতের অন্যতম সেরা প্রতিষ্ঠান গুগল এ বছর তাদের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে ২৭ সেপ্টেম্বর। তবে প্রতিষ্ঠার তারিখ ছিল ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর।  ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ওইদিন তাদের স্বপ্নের প্রকল্প হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। তা সত্ত্বেও ৪ সেপ্টেম্বরের পরিবর্তে কেন ২৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়, তা অনেকের মনে প্রশ্ন জাগায়।  

প্রথম দিকে ৪ সেপ্টেম্বরকেই প্রতিষ্ঠাবার্ষিকী হিসেবে পালন করত গুগল। তবে ২০০৫ সালে হঠাৎ করেই দিনটি পরিবর্তন করে ২৭ সেপ্টেম্বর করা হয়। এর কারণ হিসেবে প্রতিষ্ঠানটি জানায়, ওই দিন গুগলের সার্চ ইঞ্জিনে সবচেয়ে বেশি ওয়েবপেজ রেকর্ড করা হয়েছিল, যা তাদের সাফল্যের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে চিহ্নিত হয়। সেই দিনটিকেই প্রতিষ্ঠাবার্ষিকী হিসেবে ধরে নেয় তারা। 

১৯৯৮ সালে মাত্র এক লাখ মার্কিন ডলারের বিনিয়োগ নিয়ে গুগলের যাত্রা শুরু হয় করেন সান মাইক্রোসিস্টেমের সহপ্রতিষ্ঠাতা অ্যান্ডি বেসটোলসহাইম। সময়ের সঙ্গে প্রতিষ্ঠানটি গুগল থেকে অ্যালফাবেট হিসেবে পুনর্গঠিত হয় ২০১৫ সালে। তখন ল্যারি পেজ অ্যালফাবেটের সিইও হলেও, গুগলের দায়িত্বে ছিলেন সুন্দর পিচাই। ২০১৯ সাল থেকে পিচাই পুরো অ্যালফাবেটেরও প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন, যিনি গুগলকে আজকের অবস্থানে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর