৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:২১

অ্যান্ড্রয়েডে নতুন ট্রোজান ম্যালওয়্যারের হুমকি: নজরদারি ও তথ্য চুরির আশঙ্কা

অনলাইন ডেস্ক

অ্যান্ড্রয়েডে নতুন ট্রোজান ম্যালওয়্যারের হুমকি: নজরদারি ও তথ্য চুরির আশঙ্কা

সাইবার নিরাপত্তা গবেষকেরা সম্প্রতি এক ধরনের বিপজ্জনক ট্রোজান ম্যালওয়্যার শনাক্ত করেছেন। এই ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে লুকিয়ে থেকে ব্যবহারকারীর তথ্য চুরি করে এবং ফোনের স্ক্রিন রেকর্ড করতে সক্ষম। 'লিয়ানস্পাই' নামে পরিচিত এই ম্যালওয়্যারটি মূলত রাশিয়ান ব্যবহারকারীদের লক্ষ্য করে আক্রমণ চালাচ্ছে এবং ব্যবহারকারীর অজান্তেই তাদের কার্যকলাপ নজরদারিতে রাখছে।

এই ম্যালওয়্যারটি এতটাই সূক্ষ্মভাবে কাজ করে যে, ব্যবহারকারীরা এর উপস্থিতি সম্পর্কে কোনো ধারণা পান না। একবার ফোনে প্রবেশ করার পর এটি ফোনের গুরুত্বপূর্ণ তথ্য যেমন কন্টাক্ট লিস্ট, কল লগস ইত্যাদি সংগ্রহ করে এবং তা দূরবর্তী সার্ভারে পাঠায়। এমনকি ব্যবহারকারীর ফোনের স্ক্রিনের কার্যকলাপও রেকর্ড করে রাখা হয়। এটা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি।

চলতি বছরের মার্চ মাসে প্রথম ‘লিয়ানস্পাই’-এর অস্তিত্ব ধরা পড়ে। তবে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, এটি অন্তত তিন বছর ধরে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফোনে গোপনে কাজ করছে। ম্যালওয়্যারটি অপারেটিং সিস্টেমের কোনো বাগ বা ত্রুটি কাজে লাগিয়ে ফোনে প্রবেশ করে। তারপর ব্যবহারকারীর কোনো অজানা লিংকে ক্লিক করার মাধ্যমে এটি পুরোপুরি ইনস্টল হয়ে যায়। একবার ফোনে স্থাপিত হলে, এটি নিজের অনুমতি নিজেই নিয়ে ফোনের বিভিন্ন তথ্য, বিশেষ করে ব্যবহারকারীর কার্যকলাপ নজরদারিতে রাখে এবং সংগ্রহ করা তথ্য সাইবার অপরাধীদের কাছে পাঠায়।

ম্যালওয়্যারটি এতটাই চতুরভাবে কাজ করে যে এটি ফোনের হোমস্ক্রিনে দেখা যায় না। কিন্তু ব্যাকগ্রাউন্ডে সবসময় সক্রিয় থাকে। ফলে ব্যবহারকারীরা ফোনে এর উপস্থিতি সম্পর্কে কোনো ধারণা করতে পারেন না।

এই ম্যালওয়্যার থেকে বাঁচতে ব্যবহারকারীদের অপরিচিত লিংক বা ফাইল ডাউনলোড করা থেকে বিরত থাকার পাশাপাশি অপারেটিং সিস্টেম আপডেট রাখতে পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর