৬ সেপ্টেম্বর, ২০২৪ ২০:৩১

শিক্ষা ও স্বাস্থ্য খাতে এআই প্রযুক্তির ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আশাবাদী বিল গেটস

অনলাইন ডেস্ক

শিক্ষা ও স্বাস্থ্য খাতে এআই প্রযুক্তির ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আশাবাদী বিল গেটস

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস অবসর নেওয়ার পরও প্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে আগ্রহী থেকে নিয়মিত কাজ চালিয়ে যাচ্ছেন। বিশেষ করে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে তার উৎসাহের কথা প্রকাশ পেয়েছে সম্প্রতি দেওয়া একটি সাক্ষাৎকারে।

অনলাইন বৈঠকে নিয়মিত মাইক্রোসফট টিমসের সামারি টুল ব্যবহার করেন তিনি। এই টুল স্বয়ংক্রিয়ভাবে বৈঠকের গুরুত্বপূর্ণ সারাংশ তৈরি করে দেয় এবং এতে প্রশ্নোত্তর পর্ব যুক্ত করার সুবিধা থাকায় গেটস একে বিশেষভাবে চমৎকার বলে মন্তব্য করেছেন।

টিমসের সামারি টুলের পাশাপাশি গেটস নিয়মিত চ্যাটজিপিটিও ব্যবহার করেন। তিনি বলেন, চ্যাটজিপিটি তাকে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে এবং তার লেখার প্রক্রিয়ায় সহায়তা করে। সৃজনশীলতা বাড়ানোর পাশাপাশি নতুন কিছু শেখার জন্যও এআই টুলগুলো অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করছে বলে মনে করেন তিনি।

এছাড়া, স্বাস্থ্য ও শিক্ষা খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্রয়োগ নিয়ে বিশেষ আশাবাদী বিল গেটস। তার বিশ্বাস, এআই শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতা উন্নত করতে পারবে এবং শিক্ষকের অভাব মেটাতে সাহায্য করবে। ভবিষ্যতে বিভিন্ন খাতে এআই ব্যবহারের ফলে উৎপাদনশীলতা অনেক বেড়ে যাবে বলেও তিনি ধারণা করছেন। তবে, এআইয়ের সম্ভাবনার পাশাপাশি এর অপব্যবহার ঠেকানোর বিষয়েও তিনি সতর্ক করেছেন।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর