১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:০৭

বিদ্যুতে চলবে প্লেন?

অনলাইন ডেস্ক

বিদ্যুতে চলবে প্লেন?

এবার কার্বন ফাইবার থেকে বিজ্ঞানীরা বিশেষ ধরনের শক্তিশালী ব্যাটারি তৈরি করার দাবি করেছেন। জানা গেছে এই ব্যাটারিও ওজনেও হালকা। ফলে বিজ্ঞানীদের প্রত্যাশা এই ব্যাটারি ভবিষ্যতে বৈদ্যুতিক বিমান বানানোর পথকে উন্মোচন করবে।

এই ব্যাটারি তৈরিতে কাজ করেছে সুইডেনের ‘চালমারস ইউনিভার্সিটি অফ টেকনোলজি’র গবেষকরা। তাদের দাবি, এটাই বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটারি।

গবেষকরা বলছেন, এ উপাদান ভার বহনকারী কাঠামো হিসেবে যথেষ্ট মজবুত। এর মানে, একে কোনো যানের নকশায় সহজে সমন্বিত করে এর ভর যথেষ্ট কমিয়ে আনা যাবে। ফলে, যানটির সক্ষমতাও বেড়ে যাবে। আর এর সবচেয়ে বড় সুবিধা দেখা যেতে পারে ব্যাটারি বা বিদ্যুৎ চালিত প্লেনে।

গবেষণায় নেতৃত্ব দেওয়া চালমারস-এর বিজ্ঞানী রিচা চৌধুরি বলেছেন, ‌‘আমরা সফলভাবে কার্বন ফাইবার থেকে ব্যাটারি তৈরি করতে পেরেছি, যা অ্যালুমিনিয়ামের মতোই শক্ত ও এর বৈদ্যুতিক ঘনত্বও বাণিজ্যিকভাবে ব্যবহার করার মতো যথেষ্ট।” 

এ নতুন ব্যাটারির নকশাটি বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশনে ব্যবহার করা যেতে পারে, যেখানে ল্যাপটপের ভর অর্ধেকে নামিয়ে আনার পাশাপাশি মোবাইল ফোনকে ক্রেডিট কার্ডের মতো পাতলা করে ফেলার সক্ষমতাও রয়েছে এর। গবেষকদের দাবি, এতে বিদ্যুৎ চালিত গাড়ির বিদ্যুৎ সক্ষমতা ৭০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে।

কার্বন ফাইবার থেকে ব্যাটারি তৈরির প্রথম প্রচেষ্টা দেখা গিয়েছিল ২০১৮ সালে। তবে, এর বৈদ্যুতিক ঘনত্ব বাণিজ্যিক পরিসরে ব্যবহারের মতো যথেষ্ট ছিল না। সাম্প্রতিক এ ব্যাটারির নকশায় বৈদ্যুতিক ঘনত্ব কেজিতে ৩০ ওয়াট আওয়ার, যার সক্ষমতা সমমানের লিথিয়াম আয়ন ব্যাটারির প্রায় চার ভাগের এক ভাগ। তবে, গাড়িতে এ ব্যাটারি বসানোর মানে দাঁড়ায়, এটি লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে কম জায়গা নেওয়ার পাশাপাশি গাড়ির ভরও কমিয়ে আনবে।

তথাকথিত এ ভারবিহীন বিদ্যুৎ সঞ্চয় নিয়ে পরিচালিত গবেষণার বিস্তারিত তথ্য উঠে এসেছে ‘আনভেইলিং দ্য মাল্টিফাংশনাল কার্বন ফাইবার স্ট্রাকচার ব্যাটারি’ শীর্ষক গবেষণাপত্রে, যা গেল মঙ্গলবার প্রকাশ পেয়েছে বিজ্ঞানভিত্তিক জার্নাল ‘অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস’-এ।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর