১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:২৪

অস্ট্রেলিয়া সরকারের নতুন আইনে ক্ষুব্ধ ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়া সরকারের নতুন আইনে ক্ষুব্ধ ইলন মাস্ক

ইলন মাস্ক

অস্ট্রেলিয়া সরকার নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে, যা সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর বিরুদ্ধে ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে কার্যকর হবে। নতুন আইন অনুযায়ী, যদি সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ভুল তথ্য ছড়িয়ে দেওয়া রোধে ব্যর্থ হয়, তবে তাদের বৈশ্বিক আয়ের ৫ শতাংশ পর্যন্ত জরিমানা করা যেতে পারে।

প্রস্তাবিত এই আইনে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে ব্যবহারকারীদের জন্য আচরণবিধি তৈরি করে তা অনুসরণ নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। যেসব প্ল্যাটফর্ম মিথ্যা তথ্য প্রতিরোধে ব্যর্থ হবে, তাদের বিরুদ্ধে নিয়ন্ত্রক সংস্থার মাধ্যমে জরিমানা করা হবে। অস্ট্রেলিয়ায় কার্যক্রম পরিচালনাকারী সকল সামাজিক যোগাযোগমাধ্যমকে এই আইন মানতে বাধ্য করা হবে।

নতুন আইনের কঠোর শর্ত দেখে মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক ক্ষুব্ধ হয়েছেন। তিনি অস্ট্রেলিয়া সরকারকে 'ফ্যাসিস্ট' বলেও মন্তব্য করেছেন। এর আগে, গত এপ্রিল মাসে সিডনিতে ধর্মপ্রচারককে ছুরিকাঘাতের বিষয়ে কিছু পোস্ট অপসারণের জন্য এক্স (সাবেক টুইটার) কে নির্দেশ দিয়েছিল অস্ট্রেলিয়া সরকার। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে এক্স আদালতে গিয়েছিল এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ তখন ইলন মাস্ককে 'উদ্ধত ধনকুবের' হিসেবে মন্তব্য করেছিলেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর