১৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১৭

ফেসবুক, ইনস্টাগ্রামে নিষিদ্ধ রুশ সংবাদমাধ্যম

অনলাইন ডেস্ক

ফেসবুক, ইনস্টাগ্রামে নিষিদ্ধ রুশ সংবাদমাধ্যম

মেটার মালিকানাধীন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও থ্রেডসে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বেশ কিছু সংবাদমাধ্যম নিষিদ্ধ করা হয়েছে। সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়ে মেটা এ পদক্ষেপের ঘোষণা দেয়। মেটা জানিয়েছে, গোপনে অনলাইন প্ল্যাটফর্মে প্রভাব বিস্তারের জন্য প্রতারণামূলক উপায় ব্যবহার করার অভিযোগে রাশিয়ার এসব সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করা হয়েছে।

মেটার বিবৃতিতে বলা হয়, আমরা সতর্কতার সঙ্গে বিভিন্ন দিক পর্যালোচনা করে রাশিয়ার আরও কিছু সংবাদমাধ্যমের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছি। রোশিয়া সেগোদনিয়া, আরটি এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের কার্যক্রম বৈশ্বিকভাবে আমাদের প্ল্যাটফর্মে নিষিদ্ধ করা হয়েছে। এসব সংবাদমাধ্যম বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করেছে।

রাশিয়ার পক্ষ থেকে মেটার এ সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার সাংবাদিকদের বলেন, মেটার এই পদক্ষেপ তাদের নিজস্ব ভাবমূর্তি নষ্ট করছে। রাশিয়ার সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করা একেবারেই অগ্রহণযোগ্য এবং এটি মুক্ত গণমাধ্যমের পরিপন্থী।

সম্প্রতি রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমগুলোকে পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে ব্যাপক নজরদারির মুখে পড়তে হচ্ছে। মেটার সর্বশেষ নিষেধাজ্ঞা বিশেষজ্ঞদের মতে, রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরও জটিল করে তুলতে পারে।

প্রসঙ্গত, মেটা ২০২১ সাল থেকেই রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছিল। এ সময় প্রতিষ্ঠানটি রুশ সংবাদমাধ্যমগুলোর বিজ্ঞাপন কার্যক্রম বন্ধ করে দেয় এবং তাদের পোস্টের দর্শকসংখ্যা সীমিত করে ফেলে। এছাড়া, ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর ২০২২ সালে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও ইউক্রেনের আহ্বানে সাড়া দিয়ে মেটা রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলোকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর