শিরোনাম
১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৪৫

হোয়াটসঅ্যাপে আসছে এআই টু-ওয়ে ভয়েস চ্যাট

অনলাইন ডেস্ক

 হোয়াটসঅ্যাপে আসছে এআই টু-ওয়ে ভয়েস চ্যাট

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য শিগগিরই চালু হতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর টু-ওয়ে ভয়েস চ্যাট সুবিধা। নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা মেটা এআই চ্যাটবটের সঙ্গে তাদের পছন্দের তারকা বা জনপ্রিয় ব্যক্তির কণ্ঠস্বরে কথোপকথন করতে পারবেন।

ডব্লিউএবেটা ইনফোর প্রতিবেদন অনুসারে, এই ফিচারটি মেটা এআই চ্যাটবটকে আরও স্বাচ্ছন্দ্যময় ও আকর্ষণীয় করবে।  

নতুন এই সুবিধায় ব্যবহারকারীরা নিজেদের কণ্ঠ ব্যবহার করে মেটা এআই চ্যাটবটে প্রশ্ন করতে পারবেন এবং চ্যাটবটটি সেই প্রশ্নের উত্তর দেবে বিভিন্ন তারকা বা জনপ্রিয় ব্যক্তির কণ্ঠে। শুধু তাই নয়, ব্যবহারকারীরা চাইলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের উচ্চারণভঙ্গিও নির্বাচন করতে পারবেন। প্রথমে এই সুবিধাটি শুধুমাত্র ইংরেজিভাষীদের জন্য উন্মুক্ত করা হতে পারে। চ্যাটজিপিটির ভয়েস মোডের মতোই হবে হোয়াটসঅ্যাপের এই নতুন এআই ফিচারটি।

এআই চ্যাটবটের অতিরিক্ত সুবিধা
গত এপ্রিল মাসে মেটা ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে মেটা এআই চ্যাটবট চালুর ঘোষণা দিয়েছিল। এই চ্যাটবটটি বিনামূল্যে ব্যবহারের সুযোগ থাকায় ব্যবহারকারীরা সহজেই বার্তা পাঠানোর পাশাপাশি গুগল ও বিং সার্চ ইঞ্জিন ব্যবহার করে যেকোনো তথ্য পেতে পারেন। দ্রুত কৃত্রিম ছবি তৈরি করা, ছবিকে অ্যানিমেশন ও জিআইএফ ফরম্যাটে রূপান্তর করার সুবিধাও এতে যুক্ত করা হয়েছে। তবে এখনো মেটা এআই চ্যাটবট সব দেশে উন্মুক্ত করা হয়নি।

মেটার এআই চ্যাটবটটি ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল’ ভিত্তিক, যা এললামা থ্রিভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে দ্রুত বিভিন্ন তথ্য খুঁজে বের করতে সক্ষম।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর