শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫৯

কানেক্ট সম্মেলনে আসছে মেটার নতুন হেডসেট ও স্মার্ট চশমা

অনলাইন ডেস্ক

কানেক্ট সম্মেলনে আসছে মেটার নতুন হেডসেট ও স্মার্ট চশমা

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং থ্রেডসের মূল প্রতিষ্ঠান মেটা আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর আয়োজন করছে তাদের বহুল প্রতীক্ষিত বার্ষিক 'কানেক্ট' সম্মেলন। অনলাইনে আয়োজিত এই দুই দিনের সম্মেলনটি প্রযুক্তি জগতে বিপুল আগ্রহের সৃষ্টি করেছে। সেখানে মেটা নতুন পণ্য ও উদ্ভাবনী প্রযুক্তি তুলে ধরবে।

বিশেষজ্ঞদের ধারণা, এই বছরের কানেক্ট সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির উন্নতি ও মেটাভার্সের নতুন পরিকল্পনা প্রকাশ করা হবে, যা মেটার ভবিষ্যৎ পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ।

মেটা সম্মেলনে তাদের মিক্সড রিয়েলিটি হেডসেটের নতুন সংস্করণ উন্মোচনের সম্ভাবনা রয়েছে। এই হেডসেটটি 'কোয়েস্ট থ্রি এস' মডেলের, যা চালিত হবে কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্স আর ২ জেন ২ প্রসেসরে। এটি উচ্চ রেজল্যুশন (১৮৩২ x ১৯২০ পিক্সেল) প্রদর্শন করবে এবং ৪ আইআর ক্যামেরার সাহায্যে উন্নত ট্র্যাকিং সিস্টেম থাকবে। কোয়েস্ট টাচ প্লাস কন্ট্রোলারসহ এই হেডসেটটির দাম ধরা হয়েছে প্রায় ২৯৯ ডলার। মেটার এ হেডসেট প্রযুক্তির উন্নয়ন নিয়ে প্রযুক্তি বিশ্লেষকরা ইতোমধ্যে উচ্ছ্বসিত।

প্রযুক্তি জগতে রেব্যান স্মার্ট চশমার সাফল্যের পর মেটা এবার তাদের অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির নতুন চশমা 'ওরিয়ন' উন্মোচন করতে পারে। বাজার বিশ্লেষকদের মতে, এআর ভিত্তিক এই চশমাটি হবে এবারের সম্মেলনের সবচেয়ে বড় চমক। 'ওরিয়ন' চশমাটি ব্যবহারকারীদের জন্য বাস্তবতা ও ভার্চুয়াল জগতের মধ্যে নতুন অভিজ্ঞতা এনে দেবে, যা প্রযুক্তির ভবিষ্যতকে নতুনভাবে গড়ে তুলতে সাহায্য করবে।

ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ মেটার বিভিন্ন অ্যাপ ও ডিভাইসে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সংযোজনও আসন্ন সম্মেলনের অন্যতম আকর্ষণ হতে যাচ্ছে। রেব্যান স্মার্ট চশমাসহ অন্যান্য প্ল্যাটফর্মে এআই চ্যাটবট সংযোজনের মাধ্যমে ব্যবহারকারীরা বার্তা আদানপ্রদানের পাশাপাশি গুগল ও বিং সার্চের মাধ্যমে দ্রুত তথ্য অনুসন্ধান করতে পারবেন। এ ছাড়া, এই এআই চ্যাটবট ছবি তৈরি এবং ছবিতে অ্যানিমেশন সংযোজনের মতো ফিচারও যুক্ত করবে।

বাংলাদেশ সময় অনুযায়ী, ২৫ সেপ্টেম্বর রাত ১১টায় শুরু হবে এই সম্মেলন, যা মেটার ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর