২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:৪৯

জনপ্রিয় ব্যক্তিত্বদের কণ্ঠস্বর নিয়ে আসছে হোয়াটসঅ্যাপের এআই চ্যাট ফিচার

অনলাইন ডেস্ক

জনপ্রিয় ব্যক্তিত্বদের কণ্ঠস্বর নিয়ে আসছে হোয়াটসঅ্যাপের এআই চ্যাট ফিচার

বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের জন্য নিয়ে আসছে আরও নতুন ফিচার। এর মধ্যে অন্যতম আকর্ষণীয় ফিচার হতে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক দ্বিমুখী ভয়েস চ্যাট সিস্টেম। এটা ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরও উন্নত করবে। মেটা, হোয়াটসঅ্যাপের মূল কোম্পানি, এবার এই প্রযুক্তির ক্ষমতাকে আরও বাড়িয়ে ব্যবহারকারীদের জন্য এমন একটি ভয়েস মোড চালু করতে যাচ্ছে, যা পাবলিক ব্যক্তিত্বের কণ্ঠস্বরের উপর ভিত্তি করে নির্মিত।

প্রতিবেদন অনুযায়ী, এই নতুন ভয়েস ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা চ্যাটবটের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করতে পারবেন, যা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বেশ কিছু বিখ্যাত ব্যক্তিত্বের কণ্ঠস্বর নিয়ে গঠিত হবে। ভয়েসগুলো বিশেষভাবে কাস্টমাইজ করা হয়েছে, যাতে তা প্রকৃত মানুষের কণ্ঠের মতো শোনায়। এটি ব্যবহারকারীদের সঙ্গে মানুষের মতো কথোপকথনের একটি সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা দেবে।

 কিভাবে কাজ করবে এই ফিচার?
ডব্লিউএবেটাইনফো জানিয়েছে, অ্যান্ড্রয়েডের হোয়াটসঅ্যাপ বিটা সংস্করণ ২.২৪.১৯.৩২-এ ইতোমধ্যেই এ ফিচারটির কিছু চিহ্ন দেখা গেছে। তবে এখনও এটি গুগল বিটা প্রোগ্রামে সাইন আপ করা ব্যবহারকারীদের জন্যও দৃশ্যমান নয়। স্ক্রিনশটের মাধ্যমে দেখা গেছে, মেটা এআই-এর জন্য বেশ কয়েকটি ভিন্ন ভয়েস ব্যবহার করার পরিকল্পনা করছে, যা ব্যবহারকারীদের জন্য একটি ব্যতিক্রমী অভিজ্ঞতা দেবে।

প্রতিটি ভয়েস পিচ, টোন এবং উচ্চারণে আলাদা হবে, যা চ্যাটজিপিটির বিদ্যমান ভয়েস মোডের মতো হতে পারে। চ্যাটজিপিটিতে যেমন চারটি ভিন্ন কণ্ঠস্বর রয়েছে, তেমনি হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারেও যুক্তরাজ্যের তিনটি এবং যুক্তরাষ্ট্রের দুটি কণ্ঠস্বর থাকতে পারে। এই ভয়েসগুলোর মধ্যে লিঙ্গ, পিচ বা আঞ্চলিক উচ্চারণের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে অনুমান করা হচ্ছে চারটি ভিন্ন কণ্ঠস্বর থাকবে, যা সাধারণ ব্যবহারকারীদের জন্য আকর্ষণীয় হতে পারে।

এআই-এর মাধ্যমে ভয়েস চ্যাটের নতুন দিগন্ত
হোয়াটসঅ্যাপের মালিক প্রতিষ্ঠান মেটা পূর্বেও মেসেঞ্জারে কাস্টম এআই চ্যাটবট চালু করেছে, যা বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিত্বের কণ্ঠস্বরকে ব্যবহার করে তৈরি করা হয়েছে। এই নতুন ভয়েস ফিচারটি সেই প্রকল্পেরই সম্প্রসারণ হিসেবে দেখা হচ্ছে। এটা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও নতুন ও উন্নত অভিজ্ঞতা নিয়ে আসবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর