২৯ সেপ্টেম্বর, ২০২৪ ০২:০৫

পুরোনো পারমাণবিক কেন্দ্রের মাধ্যমে শক্তি সংকট মোকাবিলা করবে মাইক্রোসফট

অনলাইন ডেস্ক

পুরোনো পারমাণবিক কেন্দ্রের মাধ্যমে শক্তি সংকট মোকাবিলা করবে মাইক্রোসফট

এআই প্রযুক্তির ব্যাপক ব্যবহার এবং ডেটা সেন্টার পরিচালনায় প্রচুর শক্তির প্রয়োজন হওয়ায় মাইক্রোসফট দীর্ঘদিন ধরে বিকল্প শক্তির উৎস খুঁজছিল। এবার প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় অবস্থিত একটি পুরোনো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পুনরায় চালু করতে যাচ্ছে। থ্রি মাইল আইল্যান্ড এনার্জি প্ল্যান্ট নামের এই কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহের জন্য ২০ বছরের চুক্তি সম্পন্ন করেছে মাইক্রোসফট।

ধারণা করা হচ্ছে, ২০২৮ সালের মধ্যেই কেন্দ্রটি পুনরায় চালু করা হবে এবং মাইক্রোসফটের ক্রমবর্ধমান এআই কার্যক্রমের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করবে। এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনা করবে কনস্টেলেশন এনার্জি।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জো ডমিনগুয়েজ বলেন, এই বিদ্যুৎকেন্দ্রটি একসময় সবচেয়ে নিরাপদ এবং নির্ভরযোগ্য হিসেবে স্বীকৃত ছিল। আমরা নতুন উদ্যোগের মাধ্যমে এটি পুনরায় চালু করতে প্রস্তুতি নিচ্ছি এবং এর মাধ্যমে মাইক্রোসফটকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হব।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ১৯৭৯ সালের ২৮ মার্চ একটি দুর্ঘটনার শিকার হয়, যেখানে যান্ত্রিক ত্রুটির কারণে একটি চুল্লিতে সমস্যা দেখা দেয়। দুর্ঘটনায় প্রাণহানির কোনো ঘটনা ঘটেনি। তবে এর পরপরই চুল্লিটি বন্ধ করে দেওয়া হয়। তবে পাশের একটি চুল্লির মাধ্যমে ২০১৯ সাল পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন চলছিল। মাইক্রোসফটের বিদ্যুৎ চাহিদা মেটাতে এবার বন্ধ হয়ে যাওয়া সেই চুল্লিটি পুনরায় চালু করা হবে।

পারমাণবিক শক্তি ব্যবহার মাইক্রোসফটের জন্য শক্তির একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে বিবেচিত হচ্ছে। কারণ, এআই প্রযুক্তি এবং ডেটা সেন্টারের কার্যক্রম পরিচালনা করতে প্রচুর পরিমাণে বিদ্যুৎ প্রয়োজন হয়। মাইক্রোসফটের এই উদ্যোগ এআই ও অন্যান্য উচ্চ প্রযুক্তির কার্যক্রমের নিরবচ্ছিন্নতা নিশ্চিত করতে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর