শিরোনাম
১ অক্টোবর, ২০২৪ ২১:২৪

মহাকাশে বসবে সৌরপ্যানেল, তারবিহীন বিদ্যুৎ আসবে পৃথিবীতে

অনলাইন ডেস্ক

মহাকাশে বসবে সৌরপ্যানেল, তারবিহীন বিদ্যুৎ আসবে পৃথিবীতে

সৌর বিদ্যুতের সার্বক্ষণিক সরবরাহ নিশ্চিত করতে এক অভিনব আইডিয়া নিয়ে হাজির হয়েছে এক ব্রিটিশ স্টার্ট আপ কোম্পানি। তারা পাওয়ার বিমিং প্রযুক্তি ব্যবহার করে সরাসরি মহাকাশ থেকে সৌরশক্তি সংগ্রহ করতে চায়। আর এটা করতে পারলে সৌর বিদ্যুতের যে সীমাবদ্ধতা আছে, তাও কাটিয়ে ওঠা যাবে অনেকখানি। সেই সাথে বিদ্যুতের দামও চলে আসবে হাতের মুঠোয়। সৌরখাতও হয়ে উঠবে আরো নির্ভরশীল।   

এই ধারণা বাস্তবায়নের জন্য সূর্যালোককে বিদ্যুতে পরিণত করতে হবে। আর সে কারণেই পৃথিবীর কক্ষপথে বসাতে হবে বিশেষ সৌর প্যানেল। আর সেই প্যানেল সৌরশক্তিকে বিদ্যুতে পরিণত করবে। এরপর মাইক্রোওয়েভে রূপান্তরিত করে সেই বিদ্যুৎ পাঠানো হবে আর্থ স্টেশনে। আর সেখান থেকেই এই বিদ্যুৎ যোগ হবে স্থানীয় গ্রিডে।

স্টার্ট আপ কোম্পানিটি বলছে, মহাকাশে সৌর প্যানেল স্থাপন করতে পারলে সারা বছর ২৪ ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন করা যাবে। রাতেও থাকবে না কোন ডাউনটাইম। এমনকি মেঘের কারণেও ব্যাহত হবে না বিদ্যুৎ উৎপাদন। 

কোম্পানিটির সহপ্রতিষ্ঠাতা ও সিইও মার্টিন সোলটাউ বলেছেন, এটি হবে পৃথিবীর উপরে স্থাপিত অনেক বড় স্যাটেলাইট। এটি প্রচুর সৌর শক্তি সংগ্রহ করে তাকে মাইক্রোওয়েভে রূপান্তরিত করে পৃথিবীতে পাঠাবে। এইভাবে দিনরাত, সব ঋতু এবং সব ধরনের আবহাওয়ার মধ্যেও আমরা গিগাওয়াট-স্কেল ক্রমাগত শক্তি পেতে পারি। আমাদের ভবিষ্যতের ক্লিন এনার্জি মিক্সের জন্য এটিই দরকার। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর