১ অক্টোবর, ২০২৪ ২২:২৫

গুগলের সার্চে এআই জেনারেটেড ছবি বিপজ্জনক হতে পারে: বিশেষজ্ঞদের মত

নিজস্ব প্রতিবেদক

গুগলের সার্চে এআই জেনারেটেড ছবি বিপজ্জনক হতে পারে: বিশেষজ্ঞদের মত

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে তৈরি ছবি এখন অনলাইনে প্রকাশিত হচ্ছে, যা গুগলের সার্চ ফলাফলেও প্রদর্শিত হচ্ছে। যদিও এসব ছবিতে এআই জেনারেটেড লেবেল দেওয়া থাকে। তবে অনেক ইন্টারনেট ব্যবহারকারী অভিযোগ করছেন যে, গুগল এই ছবিগুলোর মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রদান করছে। বিশেষত, খাওয়ার উপযোগী মাশরুমের ছবি নিয়ে এই বিভ্রান্তি অনেকের জন্য বিপজ্জনক হয়ে উঠছে।

সম্প্রতি সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড হকসওয়ার্থ এ সমস্যার দিকে ইঙ্গিত করে বলেছেন, এআই দিয়ে তৈরি ছবি দেখে নিরাপদ মাশরুম শনাক্ত করতে ইন্টারনেট ব্যবহারকারীরা ভুল করতে পারেন, যা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। তিনি আরও উল্লেখ করেন, বিষাক্ত মাশরুম শনাক্তের ক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নেওয়ার ফলে জীবনহানিও ঘটতে পারে।

প্রথম এই সমস্যা চিহ্নিত করেন মাইকোমিউট্যান্ট নামের একজন রেডিট ব্যবহারকারী, যিনি ‘আর/মাইকোলজি’ নামের মাশরুম ফোরামের মডারেটর। তিনি জানান, কোপ্রিনাস কমাটাস নামের মাশরুম খোঁজার সময় গুগল যে ছবি দেখায়, তা এআই দিয়ে তৈরি এবং বাস্তব মাশরুমের সঙ্গে কোনো সাদৃশ্য নেই। এই ধরনের ভুয়া ছবি দেখে মাশরুম শনাক্ত করা হলে তা প্রাণঘাতীও হতে পারে।

অধ্যাপক হকসওয়ার্থ আরও বলেন, সাধারণ ভোজ্য মাশরুম প্যারাসোল খোঁজার সময় এআই তৈরি ছবি শীর্ষে আসে, যা ফ্রিপিক্স সাইট থেকে সংগ্রহ করা। যদিও ছবির সঙ্গে প্রিমিয়াম এআই-জেনারেটেড লেবেল যুক্ত আছে। তবুও তা বাস্তব প্যারাসোল মাশরুমের সঙ্গে মেলে না।  

ওয়াইল্ড ফুড ইউকের ব্যবস্থাপনা পরিচালক মারলো রেন্টন এ প্রসঙ্গে বলেন, ‘এটি অত্যন্ত উদ্বেগজনক। গুগলে প্রদর্শিত মাশরুমের ছবি বাস্তবের সঙ্গে মিলছে না, যা মাশরুম সংগ্রহকারীদের জন্য বিপজ্জনক হতে পারে।’  

এই বিষয়টি নিয়ে এখন আরও সতর্কতা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে বনের ভেতরে মাশরুম খোঁজার ক্ষেত্রে। কারণ, ভুল তথ্যের কারণে বিষাক্ত মাশরুম খেয়ে বিপদে পড়ার আশঙ্কা রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর