৩ অক্টোবর, ২০২৪ ১৭:৩৭

মানুষের মতো যুক্তি দিতে সক্ষম এআই সফটওয়্যার আনছে গুগল

অনলাইন ডেস্ক

 মানুষের মতো যুক্তি দিতে সক্ষম এআই সফটওয়্যার আনছে গুগল

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি সাধারণত অ্যালগরিদম এবং মেশিন লার্নিংয়ের মাধ্যমে বিশাল তথ্যসম্ভার বিশ্লেষণ করে কাজ করে। তবে বর্তমানে প্রচলিত এআইয়ের মূল সীমাবদ্ধতা হলো, এটি যুক্তিনির্ভর সমস্যার সঠিক সমাধান দিতে পারে না। এই সমস্যার সমাধান আনতে গুগল কাজ করছে এমন এক নতুন এআই সফটওয়্যার তৈরিতে, যা মানুষের মতো যুক্তি দিয়ে কাজ করতে পারবে।

গুগল জানিয়েছে, এই নতুন সফটওয়্যারটি জটিল গাণিতিক সমস্যা সমাধানসহ কম্পিউটার প্রোগ্রামিংকে আরও গতিশীল করবে এবং প্রচলিত এআই চ্যাটবটগুলোর তুলনায় অনেক বেশি দক্ষতা দেখাবে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট বেশ কয়েক মাস ধরে এমন এক এআই সফটওয়্যার তৈরির কাজ করছে, যা মানুষের মতো যুক্তি দিয়ে সিদ্ধান্ত নিতে সক্ষম। "চেইন অব থট প্রম্পটিং" নামক কৌশলটি এই সফটওয়্যারে ব্যবহার করা হবে, যার ফলে এটি যেকোনো সমস্যার একাধিক সম্ভাব্য সমাধান বিশ্লেষণ করে তার মধ্যে থেকে সঠিকটি বেছে নেবে। ব্যবহারকারীর প্রয়োজন এবং কাজের পরিস্থিতি বিবেচনা করেই এটি সর্বোত্তম ফলাফল প্রদান করবে।

বাজার বিশ্লেষকরা মনে করছেন, এই নতুন সফটওয়্যারটির মাধ্যমে এআই প্রযুক্তিতে গুগল এবং ওপেনএআইয়ের মধ্যে আবারও প্রতিযোগিতা শুরু হবে। ওপেনএআই সম্প্রতি আরও উন্নত এআই মডেল আনার ঘোষণা দিয়েছে, যা মানুষের মতোই যুক্তিবুদ্ধি সম্পন্ন হবে বলে দাবি করেছে তারা।

গুগলের নতুন উদ্ভাবন এআই প্রযুক্তির ভবিষ্যতকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারে, যা চ্যাটজিপিটির মতো অন্যান্য এআই মডেলগুলোর সঙ্গে তুলনামূলক পারফরম্যান্সের প্রতিযোগিতা বাড়াবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর