৯ অক্টোবর, ২০২৪ ২১:৪৭

ব্রাজিলে ফের চালু হচ্ছে ইলন মাস্কের ‘এক্স’

অনলাইন ডেস্ক

ব্রাজিলে ফের চালু হচ্ছে ইলন মাস্কের ‘এক্স’

ব্রাজিলে আবারও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স চালুর অনুমতি দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

ইলন মাস্কের কোম্পানি আদালতের নির্দেশ মানার পর এই অনুমতি দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্দ্রা মোরায়েস জানিয়েছেন, এক্স আবার তাদের পরিষেবা চালু করতে পারবে। সংস্থাটি এখন সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে তা রূপায়ণ করায় বিচারপতি তাদের পরিষেবা চালুর অনুমতি দিয়েছেন।

যদিও আগে মাস্ক জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টের শর্ত তারা মানতে পারবেন না। তবে বিচারপতি তার রায়ে বলেছেন, এই সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্ম ব্রাজিলে অবিলম্বে তাদের কাজ শুরু করতে পারবে।

এক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ব্রাজিলে ফিরতে পেরে গর্ববোধ করছে।

এক্স-এর গ্লোবাল গভর্নমেন্ট অ্যাকাউন্ট থেকে করা পোস্টে বলা হয়েছে, ব্রাজিলের কোটি কোটি মানুষ যাতে তাদের পরিষেবা পান, সেটাই ছিল তাদের কাছে সবচেয়ে বড় বিষয়। বলা হয়েছে, কোম্পানি আইনের আওতায় থেকে মতপ্রকাশের অধিকারের পক্ষে কাজ করে যাবে।

এর আগে গত আগস্টে বিচারপতি মোরায়েস ব্রাজিলে সুপ্রিম কোর্টের নির্দেশ না মানা পর্যন্ত এক্স-এর পরিষেবা বাতিল করার কথা ঘোষণা করেছিলেন।

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ব্রাজিলে এক্স-এর একজন আইনি প্রতিনিধি থাকতে হবে এবং তাদের প্রায় ৩২ লাখ ৮০ হাজার ডলার জরিমানা দিতে হবে। ব্রাজিলে এক্স এবং মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট অপারেটর স্টারলিংকের সম্পত্তি ফ্রিজ করার নির্দেশও দেওয়া হয়।

মাস্ক প্রথমে বলেছিলেন, এক্স আদালতের নির্দেশ মানবে না। সেপ্টেম্বরের শেষে কোম্পানি জানায়, রেচেল কনসিকাও তাদের আইনি প্রতিনিধি হিসেবে কাজ করবেন।

ব্রাজিলের আইন অনুসারে সেদেশে ইন্টারনেট সংস্থার একজন আইনি প্রতিনিধি রাখা বাধ্যতামূলক। যাতে ওই সংস্থার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে গেলে বা আইনি কোনও বিষয় থাকলে তাকে জানানো যেতে পারে। সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর