১১ অক্টোবর, ২০২৪ ১৬:২২

‘রোবোট্যাক্সি’ নিয়ে হাজির মাস্ক

অনলাইন ডেস্ক

‘রোবোট্যাক্সি’ নিয়ে হাজির মাস্ক

এবার দুই দরজার রোবোট্যাক্সি নিয়ে হাজির মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। রোবোট্যাক্সি শব্দটি রোবট আর ট্যাক্সি শব্দের সংমিশ্রণ। তাই সহজেই অনুমেয় এই রোবোট্যাক্সির কাজকারবারও হবে স্বয়ংক্রিয়। মাস্কের এই উদ্ভাবনে থাকছে কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়াও।

গতকাল বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলেসে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে রোবোট্যাক্সিটির প্রোটোটাইপ উন্মোচন করা হয়। মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার এই রোবট্যাক্সির দরজা দুটি অনেকটা প্রজাপতির পাখার মতো। কোনো স্টিয়ারিং হুইল বা প্যাডেল ছাড়াই ডিজাইন করা হয়েছে এই গাড়িটি। 

মাস্ক জানিয়েছেন, ২০২৬ সালে 'সাইবারক্যাব' নামের এই রোবোট্যাক্সির উৎপাদন শুরু হবে। এর বাজার মূল্য হবে ৩০ হাজার ডলারের নিচে। মাস্ক বলেন, এই গাড়ি চালাতে প্রতি মাইলে ২০ সেন্ট খরচ হবে। কোনো প্লাগ ব্যতীতই, 'ইনডাকটিভ' পদ্ধতিতে চার্জ নেবে গাড়িটি। 

কৃত্রিম বুদ্ধিমত্তা ও ক্যামেরা ব্যবহার করে রাস্তায় চলাচল করবে মাস্কের এই গাড়ি। প্রথাগত স্বয়ংক্রিয় গাড়ির থেকে এটা কিছুটা আলাদা। তবে এই কৌশলটি প্রযুক্তিগত এবং নিয়ন্ত্রক দিক থেকে চ্যালেঞ্জিংই বলে মানছেন বিনিয়োগকারী ও বিশ্লেষকরা।

মাস্ক বলেন, "স্বয়ংক্রিয় গাড়ির ভবিষ্যৎ এখানে। আজকে রাতে এখানে ৫০টি পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়ি রয়েছে। আপনি এখানে ওয়াই ও সাইবার ক্যাব মডেলের গাড়িগুলো দেখতে পাবেন। সবগুলো ড্রাইভারবিহীন।"

এছাড়াও, অনুষ্ঠানে ২০ জন যাত্রী বহন করতে সক্ষম 'রোবোভ্যান' এবং মানবসদৃশ টেসলা 'অপটিমাস' রোবটেরও উন্মোচন করেন মাস্ক। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর