শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা

আসল ও নকল অ্যাপ যেভাবে চিনবেন!

আসল ও নকল অ্যাপ যেভাবে চিনবেন!

আজকাল অনেকেই স্মার্টফোনে নানা ধরনের অ্যাপ ডাউনলোড করেন। এর পাশাপাশি সব রকমের পারমিশনও (অনুমোদন) দিয়ে দেন। ফলে ব্যবহারকারীরা বড় কোনো ক্ষতির সম্মুখীন হতে পারেন যা অনেকেরই অজানা।

এতে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার পাশাপাশি ব্যাংক থেকে টাকা উধাও হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। জনপ্রিয় অ্যাপের নামে নকল অ্যাপ তৈরি করে ব্যবহারকারীদের ফাঁদে ফেলছে অপরাধীরা। তাই অ্যাপ ডাউনলোড করার আগে ভালো করে যাচাই করে নিন। ইউটিউব, নেটফ্লিক্স, চ্যাটজিপিটি, ইনস্টাগ্রামের মতো বিখ্যাত ব্র্যান্ডের ভুয়া অ্যাপ বাজারে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। সাইবার অপরাধীরাও সেই অ্যাপগুলোর মাধ্যমে অপরাধমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অ্যাপটি আসল নাকি নকল বুঝবেন যেভাবে তা হলো-

গুগল প্লে-স্টোর : একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হলে শুধু গুগল প্লে-স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। গুগল প্লে-স্টোরে অফিশিয়াল অ্যাপ আপলোড করা থাকে, সে ক্ষেত্রে কোনো রকম নকল অ্যাপ ডাউনলোড করা যাবে না।

অফিশিয়াল ওয়েবসাইট : যদি অনলাইনে কোনো অ্যাপ খোঁজেন তবে এর অফিশিয়াল ওয়েবসাইটে যান। এখানে আপনি আসল অ্যাপ ডাউনলোড করার অপশন পাবেন। সাধারণত দুটি লিঙ্ক-গুগল প্লে-স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর লিঙ্ক পাওয়া যায়। এগুলো যদি অরিজিনাল অ্যাপ হয় তাহলে সেগুলোতে ক্লিক করলেই আপনি গুগল বা অ্যাপলের অ্যাপ স্টোরে নিয়ে আসবেন।

অ্যাপল অ্যাপ স্টোর : আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীরা অ্যাপল অ্যাপ স্টোর ব্যবহার করুন। গুগল প্লে-স্টোরের মতো অ্যাপল অ্যাপ স্টোরেও আসল অ্যাপই থাকে। সেখানে কোনো রকম নকল অ্যাপ পাওয়া গেলেও সঙ্গে সঙ্গে সেটিকে ব্যান্ড করে দেওয়া হয়।

এইচটিটিপিএস : অবশ্যই ওয়েব ঠিকানা অর্থাৎ অফিশিয়াল ওয়েবসাইটের ইউআরএল চেক করতে হবে। যদি ইউআরএলটি (URL)  এইচটিটিপিএস দিয়ে শুরু হয় তাহলে এর অর্থ হলো সাইটটি সুরক্ষিত। অন্যদিকে যদি শুধু এইচটিটিপি দেখা যায় তাহলে বুঝবেন সাইটে কিছু ত্রুটি আছে। মূল অ্যাপগুলো এইচটিটিপিএস সাইটে পাওয়া যায়, যখন এইচটিটিপি ওয়েবসাইটে নকল অ্যাপের ঝুঁকি থাকে। তাই এইচটিটিপিএস ওয়েবসাইট ব্যবহার করুন।

 

তথ্যসূত্র : টেকক্রাঞ্চ

সর্বশেষ খবর