শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আলোচনায় ‘গিগাচ্যাট’

টেকনোলজি ডেস্ক

আলোচনায় ‘গিগাচ্যাট’

‘গিগাচ্যাট’ নামে একটি প্রযুক্তি চালু করেছে রাশিয়ার ঋণদাতা প্রতিষ্ঠান এসবার ব্যাংক। এর মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চ্যাটবট প্রতিযোগিতায় অংশ নিয়েছে রুশ প্রতিষ্ঠানটি।

গিগাচ্যাট কয়েকটি বিশেষ কারণে আলাদা। এর মধ্যে উল্লেখযোগ্য কারণ হলো, এটি রুশ ভাষায় অত্যন্ত দক্ষতার সঙ্গে যোগাযোগ করতে পারে।

রাশিয়ার প্রভাবশালী ব্যাংকটি সাম্প্রতিক বছরগুলোয় প্রযুক্তিতে ব্যাপক বিনিয়োগ করেছে। প্রতিষ্ঠানটির দাবি, গিগাচ্যাট এআই চ্যাটজিপিটি থেকেও ভালো। কারণ এই কৃত্রিম বুদ্ধিমত্তা রাশিয়ান ভাষায় আলাপন করতে সক্ষম। কিছুদিন আগে ‘আলিবাবা’ নিয়ে আসে নিজস্ব চ্যাটবট ‘টংগি কিয়ানওয়েন’। এর ইংরেজি কোনো নাম দেয়নি প্রতিষ্ঠানটি। আলিবাবার ক্লাউড কম্পিউটিং ইউনিট জানিয়েছে, শিগগিরই প্রতিষ্ঠানটির ব্যবসায় চ্যাটবটটিকে যুক্ত করা হবে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, টংগি কিয়ানওয়েন ইংরেজির পাশাপাশি চীনা ভাষায় কাজ করতে সক্ষম। চ্যাটবটটি প্রাথমিকভাবে আলিবাবার কর্মক্ষেত্রের মেসেজিং অ্যাপ ‘ডিংটকে’-এর সঙ্গে যুক্ত করা হবে।

এর আগে আর্নি বট উন্মোচন করে বাইদু। ‘আর্নি’ শব্দের পূর্ণ রূপ ‘এনহ্যান্সড রিপ্রেজেন্টেশন থ্রু নলেজ ইন্টিগ্রেশন’। বিগত দশক থেকেই এটি তৈরির কাজ শুরু করে বাইদু। এটি প্রথম উন্মোচন করা হয় ২০১৯ সালে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর