শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ফেসবুকে ছবি দেখা না গেলে করণীয়

টেকনোলজি ডেস্ক

ফেসবুকে ছবি দেখা না গেলে করণীয়

ফেসবুক ব্যবহারের সময় ছবি লোড না হওয়া অনেকটাই বিব্রতকর। এ ছাড়া অর্ধেক ছবি লোড হওয়ার মতো ঘটনাও ঘটে। বিভিন্ন সময় এমন ঘটনা বিড়ম্বনা তৈরি করে। সেলফোন বা ব্রাউজার যেটাই ব্যবহার করা হোক না কেন সেখানে এ সমস্যা দেখা দিতেই পারে। তবে এ সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপও রয়েছে।

 

ইন্টারনেট সংযোগ যাচাই : ইন্টারনেট সংযোগ ত্রুটিপূর্ণ হলে বা গতি কম থাকলে এ সমস্যা হতে পারে। প্রথমেই নেট সচল আছে কি না তা দেখতে হবে। এ ছাড়া আপলোড ও ডাউনলোড স্পিড পরীক্ষা করে দেখা যেতে পারে।

ফেসবুক সার্ভার সম্পর্কে খোঁজ নেওয়া : বিভিন্ন কারণে সার্ভারে সমস্যা হয়, যার মধ্যে সাইবার হামলা বা রক্ষণাবেক্ষণের বিষয় থাকে। তাই অফিশিয়াল বিবৃতি সম্পর্কে জানতে হবে।

রাউটার রিসেট দেওয়া : আগের দুই পদ্ধতিতে সমাধান না হলে রাউটার রিসেট দিতে হবে। এতে নেটওয়ার্ক কানেকশন, ক্যাশ ফাইলসহ সব ধরনের সমস্যা মুছে যাবে। এ জন্য অবশ্যই ম্যানুয়াল বই অনুসরণ করতে হবে।

অ্যাপের ভার্সন আপডেট রাখা : সেলফোনে ফেসবুক ব্যবহার করলে এ পদ্ধতি অনুসরণ করতে হবে। অনেক সময় অ্যাপ আপডেটেড না থাকলে সমস্যা হয়। যদি আপডেট থাকে তাহলে সেটি ইনস্টল করে নিতে হবে।

ব্রাউজারের ক্যাশ ও ডাটা পরিষ্কার : ক্ষতিকর বা দূষিত ক্যাশ ফাইল থাকলে অনেক সময় ছবি দেখা যায় না বা লোড নেয় না। সমস্যা সমাধানে ক্যাশ ফাইল ও ডাটা মুছে দেওয়া। ব্রাউজার ভেদে সেটিংসে এটি খুঁজে বের করতে হবে।

পাবলিক ডিএনএস সার্ভার নির্ধারণ : ইন্টারনেট কানেকশনের সর্বোচ্চ সুবিধা পেতে গুগল পাবলিক ডিএনএস সেট করে নেওয়া ভালো। এর মাধ্যমে গেমার ও পেশাদার ব্যক্তিরা স্টেবল সংযোগ পেয়ে থাকেন।

ডিএনএস ক্যাশ পরিষ্কার : উইন্ডোজ কম্পিউটারের নেটওয়ার্কে সমস্যা থাকলে ফেসবুকের ছবি লোড হওয়ায় সমস্যা হতে পারে। এ সমস্যা থেকে মুক্তি পেতে নেটওয়ার্ক কনফিগারেশন রিসেট দেওয়া যায়। এতে নেটওয়ার্কে থাকা ক্যাশ মেমোরিসহ সবকিছু পরিষ্কার হয়ে যাবে।

ফেসবুক লাইট ব্যবহার : দুর্বল নেটওয়ার্ক থাকলে ফেসবুক লাইট ব্যবহার করা ভালো। নেটওয়ার্ক ভালো না হলে সাধারণ অ্যাপ সমস্যা করে, ফলে ছবি-ভিডিও কিছুই লোড হয় না।

অ্যাড ব্লকার বন্ধ : ব্রাউজারে অ্যাড ব্লকার থাকলে তা অনেক সময় পেজ লোডে সমস্যা করে। ফলে ছবি লোড হতে দেরি হয়। তাই অপ্রয়োজনীয় অ্যাড ব্লকার বন্ধ বা ডিজেবল করে রাখা ভালো।

ভিপিএন ব্যবহার : ভিপিএন ব্যবহারের মাধ্যমে ছবি লোড হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশেষ করে অনেক সময় বিভিন্ন নির্দেশনার পরিপ্রেক্ষিতে আইএসপি থেকে সাইট ব্লক করে রাখা হয়। এ জন্য ছবি লোডে সমস্যা হয়। ভিপিএন ব্যবহার করে এ নিষেধাজ্ঞা এড়িয়ে সাইট ব্যবহার করা যায়।

সর্বশেষ খবর