সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আইফোনের ক্যামেরার বিকল্প কয়েকটি ব্যবহার

আইফোনের ক্যামেরার বিকল্প কয়েকটি ব্যবহার

আইফোন নিয়ে ব্যবহারকারীদের মধ্যে উন্মাদনার কমতি নেই। আর এ কারণে অ্যাপল আইফোনে উন্নত প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করে থাকেন। ছবি তোলা বা ভিডিও করা ছাড়াও আইফোনের ক্যামেরার রয়েছে ভিন্নধর্মী কিছু ব্যবহার। যা অনেকেরই অজানা।  আইফোন ক্যামেরার কিছু ভিন্নধর্মী উপযোগিতা নিয়ে আলোচনা করা হলো-

 

ম্যাক বা ম্যাকবুকের ওয়েবক্যাম হিসেবে

আজকের দিনে ভিডিও কল, ভিডিও মিটিংয়ের জন্য ওয়েবক্যাম আমাদের জীবনে প্রাত্যহিক অনুষঙ্গ হয়ে উঠেছে। ‘আইওএস ১৬’ এবং ম্যাকওএস ভেনচুরায় ‘কন্টিনিউটি ক্যামেরা’ নামের ফিচার চালু করে অ্যাপল। যার সাহায্যে আইফোনকে ম্যাকের ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করা যায়। ফেসটাইম, জুমের মতো বিভিন্ন ভিডিও কনফারেন্সিং অ্যাপে এই ফিচার কাজ করে। কন্টিনিউটি ক্যামেরা ফিচারের মাধ্যমে আপনি আপনার ভিডিও কলের মান বহুগুণ পর্যন্ত বাড়ানোর পাশাপাশি ‘সেন্টার স্টেজ’-এর মতো অনেকগুলো দারুণ ভিডিও ইফেক্ট ব্যবহার করতে পারবেন। সেন্টার স্টেজ ইফেক্টটি ব্যবহার করলে আপনাকে ভিডিও কলে সবসময় ফ্রেমের মাঝ বরাবর দেখাবে। 

 

ডকুমেন্ট এবং কিউআর কোড স্ক্যানিং

আগে ডকুমেন্ট বা কিউআর কোড স্ক্যানে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা হতো। এতে সময়ের পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও ছিল। এখন আইফোনের ক্যামেরা অ্যাপ দিয়েই এসব কাজ করা যায়। কিউআর কোডের ব্যবহার বাড়ায় এখন কোনো তথ্য, ফাইল বা ওয়েবসাইটে প্রবেশের জন্য ইউআরএল (ওয়েব ঠিকানা) ব্যবহার করতে হয় না, শুধু কোডের অংশটুকু ফোন দিয়ে স্ক্যান করে নিলেই হয়।

 

কপি এবং টেক্সট অনুবাদ করতে

হাতে যদি বিদেশি ভাষায় লেখা ডকুমেন্ট, সংবাদপত্র বা বই থাকে, তাহলে আইফোনের ক্যামেরা ব্যবহার করে সেগুলো অনুবাদ করে পড়তে পারবেন। ক্যামেরাকে শুধু সেই বিদেশি ভাষার লেখাগুলোর দিকে তাক করতে হবে। ক্যামেরার লাইভ টেক্সট ফিচারের মাধ্যমে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে পছন্দের ভাষায় অনুবাদ হয়ে যাবে। টেক্সটগুলো যাতে হলুদ ফ্রেমের মধ্যে থাকে, তা নিশ্চিত করতে হবে এবং লাইভ টেক্সট আইকনে ট্যাপ করতে হবে। আইফোনের এই ফিচারটি ভাষার প্রাথমিক সীমাবদ্ধতা কাটাতে সহায়তা করলেও এর সীমাবদ্ধতা আছে। জটিল ও দীর্ঘ টেক্সট এভাবে সঠিকভাবে অনুবাদ করা নাও যেতে পারে।

 

মুদ্রার বিনিময় হার জানতে ও এক একক থেকে অপর এককে রূপান্তরে

আইফোনের ক্যামেরা অ্যাপ দিয়ে কাজটি সহজে করা যায়। অর্থের পরিমাণে আইফোনের ক্যামেরা তাক করুন। সংখ্যাটিকে ক্যামেরার হলুদ ফ্রেমের মধ্যে রাখতে হবে। এবার লাইভ টেক্সট আইকনে ট্যাপ করুন। ক্যামেরা সংখ্যাটি বুঝতে পারবে এবং স্ক্রিনের বাম পাশে নিচের দিকে মুদ্রার বিনিময় মূল্য দেখাবে। একইভাবে পণ্যের পরিমাপসূচক এককও রূপান্তর করতে পারবেন। ধরুন, একটি পণ্যের দৈর্ঘ্য লেখা আছে ৩২ মিটার। কিন্তু আপনি ফুটের পরিমাপে অভ্যস্ত। আপনি খুব সহজেই মিটার থেকে ফুটে রূপান্তর করে নিতে পারবেন। আইফোনের ক্যামেরা অ্যাপ দিয়ে পরিমাপের যে কোনো একক থেকে অন্য এককে রূপান্তর করা যায়। 

 

বস্তুর আকার পরিমাপে

কোনো বস্তুর আকার পরিমাপে সবসময় রুলার বা পরিমাপক টেপ নাও থাকতে পারে। এক্ষেত্রে আইফোনের ক্যামেরা আপনাকে সহায়তা করবে। আইফোন ১২ প্রো থেকে পরবর্তী প্রো মডেলগুলোতে লাইডার সেন্সর আছে, যার সাহায্যে কোনো বস্তুর নিখুঁত মাপ নেওয়া যায়।  আইফোনের প্রি-ইনস্টলড ‘মেজার’ অ্যাপের সাহায্যে দূর থেকেও ক্যামেরার মাধ্যমে কোনো বস্তুর আকার পরিমাপ করা সম্ভব। এভাবে আপনি কারও উচ্চতাও মেপে নিতে পারবেন।

 

ছোট কিছু বড় করে দেখতে

আইফোনে ম্যাগনিফায়ার নামে একটি প্রি-ইস্টলড অ্যাপ থাকে, যার সাহায্যে ক্যামেরাকে ম্যানিফাইংয় গ্লাসে পরিণত করা যায়। এতে খুব ছোট লেখাও বড় করে দেখা যায়।

 

অপরিচিত বস্তু চিনতে

আইফোনের ক্যামেরা ভিজুয়াল সার্চ ইঞ্জিন হিসেবেও কাজ করে। আপনি যদি কোনো কিছু চিনতে না পারেন, তাহলে আইফোনের ক্যামেরা আপনাকে বলে দেবে জিনিসটি কি। ফলে চারপাশের অপরিচিত গাছ, প্রাণী বা স্থাপনা নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। এই ফিচারের নাম ভিজুয়াল লুক আপ। এটি ব্যবহার করতে প্রথমে অপরিচিত বস্তুর ছবি তুলুন। ফোনের ভিজুয়াল লুক আপ ফিচারটি যদি ছবিটিকে চিনতে পারে, তাহলে ছবির নিচের ইনফো (i) বাটনটিতে স্পার্কল বা আলোর ঝলকের মতো একটি চিহ্ন থাকবে। এবার ইনফো আইকনে ক্লিক করুন অথবা ছবিটিকে ওপরের দিকে সোয়াইপ করুন এবং ‘লুক আপ’ লেখার ওপর ক্লিক করে বিস্তারিত জানুন।

সূত্র : মেকইউজঅব

সর্বশেষ খবর