বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কৃত্রিম বুদ্ধিমত্তায় ঝুঁকি

টেকনোলজি ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তায় ঝুঁকি

জুম অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে কি বোর্ড টাইপ করার শব্দ শুনেই ৯৩ শতাংশ পাসওয়ার্ড নির্ভুলভাবে শনাক্ত করতে পেরেছে এআই। স্মার্টফোনের ক্ষেত্রে কাজটি করছে মাইক্রোফোন ব্যবহার করে।  মাইক্রোফোন ব্যবহার করে স্মার্টফোনের প্রায় ৯৫ শতাংশ পাসওয়ার্ড সঠিকভাবে শনাক্ত করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা।

 

কৃত্রিম বুদ্ধিমত্তায় বাড়ছে ঝুঁকি। কি-বোর্ডের টাইপের শব্দ শুনে পাসওয়ার্ড চুরি করছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। পাসওয়ার্ড চুরির কাজটি প্রায় নির্ভুলভাবে করতে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী এ বিষয়ে গবেষণা করেন। যার ফলস্বরূপ জানা যায়, অনলাইন জুম মিটিংয়ের সময় যন্ত্রের মাইক্রোফোন এবং কি বোর্ড টাইপ করার শব্দ শুনে এটি পাসওয়ার্ড চুরি করতে সক্ষম।

এর জন্য ‘ডিপ লার্নিং’ মডেল ব্যবহার করা হচ্ছে। জুম অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে কি বোর্ড টাইপ করার শব্দ শুনেই ৯৩ শতাংশ পাসওয়ার্ডই নির্ভুলভাবে শনাক্ত করতে পেরেছে এআই। স্মার্টফোনের ক্ষেত্রে কাজটি করছে মাইক্রোফোন ব্যবহার করে। মাইক্রোফোন ব্যবহার করে স্মার্টফোনের প্রায় ৯৫ শতাংশ পাসওয়ার্ড সঠিকভাবে শনাক্ত করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা। যা নিরাপত্তা ব্যাবস্থার জন্য হুমকিস্বরূপ এবং সাইবার হামলার আশঙ্কা অনেকাংশে বাড়িয়ে দেয়। সাইবারের যে সব সাইট, অ্যাপ অথবা ডিভাইসে পাসওয়ার্ড ব্যবহার করা হয় তার প্রত্যেকটিরই গোপনীয়তা রক্ষার প্রয়োজন থাকে। কিন্তু যদি এভাবে তা হুমকির মুখে পড়ে তাহলে নিরাপত্তা ব্যবস্থা আরও শক্ত করতে হবে। সেজন্য জুম মিটিং চলার সময় মাইক্রোফোন চালু রেখে কি বোর্ডে পাসওয়ার্ড টাইপ করা যাবে না। লগইন সিস্টেমগুলোকে টু-স্টেপ ভেরিফিকেশন বা দুই স্তরের যাচাইকরণ প্রক্রিয়ার আওতায় আনতে হবে।

সর্বশেষ খবর