মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মোবাইলের কথা শুনে বিজ্ঞাপন দেখায় ফেসবুক?

মোবাইলের কথা শুনে বিজ্ঞাপন দেখায় ফেসবুক?

এমন অভিজ্ঞতা রয়েছে কম-বেশি সবার। বন্ধুর সঙ্গে কোনো পণ্য বা সেবা নিয়ে, পরবর্তীতে ফেসবুক স্ক্রর করতে গিয়ে দেখলেন সেসব পণ্য কিংবা সেবার বিজ্ঞাপন! ‘তবে ফেসবুক কী আপনার কথা শুনছে?’ বিষয়টি এমনটা নয়। অদ্ভুত বিষয়টি নিয়েই এ ফিচার...

 

ফোন আপনার গতিবিধি অনুসরণ করছে

মেটা প্রধান মার্ক জাকারবার্গ ও ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরির মতো প্রযুক্তি জগতের শীর্ষ নেতাদের অসংখ্যবার বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছে। ফেসবুক ও ইন্সটাগ্রাম আপনাদের স্মার্টফোন ও মাইক্রোফোনে বলা কথাবার্তা সক্রিয়ভাবে শুনছে না। এ ধরনের কার্যক্রম বেআইনি এবং লাখো ব্যবহারকারীর কলের রেকর্ড সংরক্ষণ ও বিশ্লেষণের পেছনে যে ধরনের সরঞ্জাম-উপকরণ ও খরচ রয়েছে, তা অযৌক্তিক। তাহলে, কীভাবে এমন বিজ্ঞাপন দেখায়? উত্তর হলো, আপনি কার সঙ্গে কী আলাপ করছেন, সেটা শুনছে না কেউ, তবে, অনলাইন ও অফলাইনে আপনার গতিবিধি অনুসরণ করছে- যাকে ‘ট্র্যাকিং’ বলা হয়।

 

অ্যালগরিদমের জাদু

মনে করুন, আপনি কোনো আড্ডায় জানতে পারলেন- আপনার বন্ধু ফ্রান্সে ভ্রমণ করেছে এবং সে বন্ধু উচ্ছ্বসিত হয়ে ফ্রান্সের প্রিয় কয়েকটি খাবারের গল্প আপনাকে বলছে। কয়েক ঘণ্টা পর, আপনি আপনার ফেসবুক ফিডে দেখতে পেলেন আপনার শহরের কোথায় ফ্রান্সের সেই প্রিয় খাবারগুলো কোথায় পাওয়া যায় তার বিজ্ঞাপন। এটি কোনো জাদুটোনা নয়, বরং সূক্ষ্ম ট্র্যাকিং অ্যালগরিদমের ফল।

ফেসবুক লোকেশন ট্র্যাকিং, অনলাইনে আচরণ বিশ্লেষণ, এমনকি আপনার বন্ধুত্বকেও (আপনার ফেসবুক ফ্রেন্ড কারা) ব্যবহার করে তাদের নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শনের জন্য। আপনার বন্ধু যদি অনলাইনে কোনো ভিনদেশি রেস্টুরেন্টের সঙ্গে আলাপ করেন (অর্ডার দেওয়া, রিভিউ লেখা বা প্রশ্ন করাও হতে পারে), আর সে সময় (বা অন্য কোনো সময়) আপনি আর আপনার সেই ফ্রান্সের খাবারপ্রেমী বন্ধুকে যদি একই অবস্থানে থাকেন, তাহলে ফেসবুকের অ্যালগরিদমের যুক্তি বলে, আপনিও সেই খাবারে আগ্রহী হতে পারেন।

ফেসবুকের অ্যালগরিদম সামান্যই লোকেশন ট্র্যাকিং করে। তারা আপনার বন্ধুর সঙ্গে আগ্রহের বিষয়, বিচরণস্থান ও অনলাইন কার্যক্রম মিলিয়ে দেখে। যদি আপনাদের প্রোফাইলে মিল থাকে আর আপনার বন্ধু কোনো পণ্যের প্রতি আগ্রহী হয়, ফেসবুক আপনাকেও সেই বিজ্ঞাপন দেখানোর জন্য এটিকে একটি সুযোগ হিসেবে নেয়।

প্রতিটি ক্লিক, লাইক ও শেয়ার থেকে ফেসবুক আপনার আগ্রহের জায়গা বুঝে নেয়। যার ফলে খুব সহজেই আপনার পছন্দের সঙ্গে মিলে যায়, এমন প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানোও সহজ হয়।

আপনার অনলাইন কার্যক্রম থেকে ফেসবুক বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ করে। এ তথ্যের উৎস ফেসবুক বা এর বাইরে থেকেও হতে পারে। এসব তথ্য ব্যবহার করা থেকে বিজ্ঞাপনদাতারা সুনির্দিষ্টভাবে, সম্ভাব্য গ্রাহকদের কাছে তাদের পণ্যের প্রচারণা চালাতে পারেন। একে গোপনীয়তার লঙ্ঘন বলে মনে হলেও আপত দৃষ্টিতে এটি মূলত সূক্ষ্ম ডেটা বিশ্লেষণের কারসাজি।

 

সর্বশেষ খবর