রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

স্মার্টফোনে চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখতে...

টেকনোলজি ডেস্ক

স্মার্টফোনে চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখতে...

ফোন কেনার সময় অবশ্যই তার ব্যাটারি এবং চার্জিং ফিচার ভালোভাবে দেখে নেওয়া জরুরি। এর পাশাপাশি আপনার ফোনের ব্যাটারিতে কীভাবে অনেকক্ষণ চার্জ বজায় রাখতে পারেন সে প্রসঙ্গে রইল কিছু সহজ টেক টিপস। চলুন জেনে নেওয়া যাক আপনার স্মার্টফোনে কীভাবে অনেকক্ষণ চার্জ রাখতে পারবেন।

>> ফোনে অ্যাপ যত কম রাখবেন এবং অ্যাপের ব্যবহার যত কম করবেন ব্যাটারিতে তত বেশি সময় চার্জ থাকবে।

>> খেয়াল রাখুন আপনার ফোনে যেন লেটেস্ট আপডেটেড অপারেটিং সফটওয়্যার ডাউনলোড করা থাকে। ফোনের ব্যাটারিতে বেশিক্ষণ চার্জ বজায় রাখতে চাইলে ওয়াই-ফাই, ব্লু টুথ ইত্যাদি পরিষেবা বন্ধ রাখা প্রয়োজন। এছাড়াও কমিয়ে রাখুন ফোনের ব্রাইটনেস। স্ক্রিন ব্রাইটনেস যত বেশি থাকবে ফোনের ব্যাটারি থেকে চার্জ তত তাড়াতাড়ি শেষ হবে।

>> গেম খেলা, ভিডিও বা সিনেমা দেখা, গান শোনা, ছবি তোলা ইত্যাদি কাজে ফোনের ব্যাটারি থেকে চার্জ দ্রুত কমে যায়। তাই যদি দেখেন রাস্তায় রয়েছেন এবং আপনার ফোনে বেশি চার্জ নেই, তাহলে অবশ্যই উল্লিখিত কাজগুলো করা থেকে বিরত থাকুন।

>> ফোনে দেখবেন একটি ব্যাটারি সেভার মোড থাকে। এই অপশন অন রাখুন। স্ক্রিন ব্রাইটনেসের ফলে যেহেতু চার্জ কমে যায় ব্যাটারিতে তাই ফোনে ডার্ক মোড অন বা চালু রাখতে পারেন।

>> ফোনের ব্যাটারি যদি দীর্ঘদিন ভালো রাখতে চান তাহলে চার্জে ফোন বসিয়ে তা ব্যবহার করবেন না কোনোভাবেই। ফোনে ওভার চার্জ হওয়ার বিষয়টিও ব্যাটারির পক্ষে ক্ষতিকর। ফোনের ব্যাটারি ভালো রাখতে চাইলে ডিভাইসের ওপর চাপ যত কম দিতে পারবেন ততই মঙ্গল। মাঝে মাঝে বিশেষ করে যখন দীর্ঘ সময় আপনি ফোন ব্যবহার করছেন না তখন ফোন বন্ধ করে রাখতে পারেন।

               

সর্বশেষ খবর