সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

উইন্ডোজ ১০-এ চালানো যাবে মাইক্রোসফটের এআই

উইন্ডোজ ১০-এ চালানো যাবে মাইক্রোসফটের এআই

যারা এখনো উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন, তাদের জন্য জনপ্রিয় এক ফিচার চালু করেছে মাইক্রোসফট। গেল ফেব্রুয়ারিতে উইন্ডোজ ১০-এ ‘কোপাইলট’ ফিচার চালুর ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট, যা এখন বাস্তবে রূপ নিয়েছে। ফিচারটির ‘রিলিজ প্রিভিউ বিল্ড’ ইনস্টল করে জেনারেটিভ এআই ব্যবহারের সুযোগও পাবেন ব্যবহারকারী।

তবে এই প্রিভিউ বিন্ড ইনস্টল করতে ব্যবহারকারীকে ‘উইন্ডোজ ইনসাইডার’ নামে পরীক্ষামূলক প্রকল্পে নিজের নাম তালিকাভুক্ত করতে হবে, যার মাধ্যমে তিনি উইন্ডোজ ১০, হোম বা প্রোতে কোপাইলট ফিচার ব্যবহারের সুযোগ পেতে পারেন। তবে এর চ্যাটবটে তাৎক্ষণিকভাবেই প্রবেশের সুবিধা মিলবে কি না, সে নিশ্চয়তা পাওয়া যায়নি। মাইক্রোসফট বলছে, ‘উইন্ডোজে এই কোপাইলট ফিচারের যাচাইকরণ নিশ্চিত করতে কিছুটা সময় লাগতে পারে। ফলে এটি তাৎক্ষণিকভাবে নাও দেখা যেতে পারে।’ ডিভাইস যাচাইকরণ নিশ্চিত হওয়ার পর এ ফিচারে সহজে প্রবেশের জন্য ব্যবহারকারীকে ফিচারটির ‘সর্বশেষ আপডেট যত দ্রুত সম্ভব’ চালু করার পরামর্শ দিয়েছে মাইক্রোসফট। আর এমনটি করতে ব্যবহারকারীকে নিজস্ব ডিভাইসের সেটিংয়ে থাকা ‘আপডেট অ্যান্ড সিকিউরিটি’ অপশনে গিয়ে ‘উইন্ডোজ আপডেট’ অপশনটি বাছাই করতে হবে।

এ কোপাইলট চালাতে ব্যবহারকারীর অপারেটিং সিস্টেমে অন্তত চার জিবির র‌্যাম ও ৭২০ পিক্সেল রেজ্যুলেশনওয়ালা ডিসপ্লে অ্যাডাপ্টার প্রয়োজন। মাইক্রোসফট বলছে, চ্যাটবটের প্রিভিউ সংস্করণটি আপাতত হাতেগোনা কিছু বাজারে পাওয়া যাচ্ছে, যার মধ্যে রয়েছে উত্তর আমেরিকা এবং এশিয়া ও দক্ষিণ আমেরিকার কয়েকটি অংশ। ফলে এটি ব্যবহারের জন্য ব্যবহারকারীকে ভৌগলিক বিষয়টিও মাথায় রাখতে হবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

তথ্যসূত্র : এনগ্যাজেট

সর্বশেষ খবর