শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সিইও

টেকনোলজি ডেস্ক

পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সিইও

পোল্যান্ডের অ্যালকোহল ও বেভারেজ কোম্পানি ডিকটেডর, হংকং-ভিত্তিক রোবোটিক্স কোম্পানি হ্যানসন রোবোটিক্সের সহযোগিতায় এই হিউম্যানয়েড রোবটকে সিইও হিসেবে তৈরি করেছে। বিশ্বে এমন মানবসদৃশ রোবট সিইও নিয়োগের ঘটনা প্রথম ঘটল। পোল্যান্ডের অভিজাত রাম উৎপাদনকারী ডিকটেডরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন

 

রোবট মিকা সোফিয়ার প্রোটোটাইপ তবে আরও উন্নত সংস্করণ। পোল্যান্ডের অ্যালকোহল ও বেভারেজ কোম্পানি ডিকটেডর, হংকং-ভিত্তিক রোবোটিক্স কোম্পানি হ্যানসন রোবোটিক্সের সহযোগিতায় এই হিউম্যানয়েড রোবটকে সিইও হিসেবে তৈরি করেছে।

বিশ্বে এমন মানবসদৃশ রোবট সিইও নিয়োগের ঘটনা প্রথম ঘটল। পোল্যান্ডের অভিজাত রাম উৎপাদনকারী ডিকটেডরের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরের দিন অর্থাৎ ১ সেপ্টেম্বর, ২০২২ থেকেই মিকা তার অফিশিয়াল ক্যারিয়ার শুরু করে। ডিকটেডর পরিচালনা পর্ষদের এই সিদ্ধান্তকে প্রতিষ্ঠানটির ইউরোপ অংশের প্রেসিডেন্ট মারেক একই সঙ্গে বৈপ্লবিক ও সাহসী বলে আখ্যায়িত করেছেন। এরই মধ্যে মিকার একটি ভিডিও প্রকাশ হয়েছে। সেখানে সে বলেছে, সে উন্নত এআই এবং মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। মিকা আরও জানায়, তার নেওয়া সিদ্ধান্ত কোনো ব্যক্তিগত স্বার্থের ওপর নির্ভর করে না। 

নির্ভুল গণনার মাধ্যমে কোম্পানির নীতি অনুযায়ী উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারে সে। যদিও ডিকটেডরের কর্মচারী নিয়োগ এবং বরখাস্তের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো এখনো মানুষের হাতেই থাকছে। মূলত কোম্পানির পণ্য ডিজাইন করার জন্য শিল্পী বাছাই করার মতো কাজ করছে মিকা।

সর্বশেষ খবর