বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মহাকাশে মানবাকৃতির রোবট!

টেকনোলজি ডেস্ক

মহাকাশে মানবাকৃতির রোবট!

নতুন মানবাকৃতির রোবট ‘ভ্যালকিরি’র ঝলক দেখিয়েছে নাসা। ধারণা করা হচ্ছে, মহাকাশ খাতে নতুন সম্ভাবনার দুয়ার খুলবে এই রোবট। ১৩৬ কেজি ওজনের রোবটটির উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। এর নামকরণ হয়েছে নর্স রূপকথার কাল্পনিক নারী চরিত্র ভ্যালকিরির নামে।

সম্প্রতি টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরে অবস্থিত জনসন স্পেস সেন্টারে এর প্রাথমিক পরীক্ষা চালানো হয়েছে। নাসা বলছে, ‘প্রতিকূল বা ক্ষতিকর পরিবেশ’ যেমন প্রাকৃতিক দুর্যোগপ্রবণ জায়গাগুলোয় কাজে লাগানোর উদ্দেশ্যে নকশা করা হয়েছে রোবটটি। তবে এ ধরনের রোবট এক দিন মহাকাশেও কাজে লাগানো যাবে। সাধারণত মানবাকৃতির রোবটে মানুষের মতো শারীরিক অঙ্গ দেখা যায়, যেখানে একটি ধড়, একটি মাথা, দুটি বাহু ও দুটি পা থাকে। প্রকৌশলীরা বিশ্বাস করেন, সঠিক সফটওয়্যার এক দিন এ ধরনের মানবাকৃতির রোবট মানুষের মতোই আচরণ করতে শিখবে। আর মানুষের মতো একই ধরনের যন্ত্রপাতি ব্যবহার করতে পারবে। নাসার রোবটিক দল ‘ডেক্সটারাস’-এর প্রধান শন আজিমি বলেন, সৌরজগৎ পরিষ্কার করা বা মহাকাশযানের বাইরের যান্ত্রিক গোলযোগ সামলানোর মতো বিপজ্জনক কাজে এ ধরনের রোবট ব্যবহারের সম্ভাবনা আছে। ফলে নভোচারীরাও মহাকাশ অনুসন্ধানে আরও বেশি মনযোগ দিতে পারবেন।

স্থলজ কাজের উদ্দেশ্যে তৈরি মানবাকৃতির রোবট কীভাবে মহাকাশ সংশ্লিষ্ট রোবট তৈরিতে সহায়ক হবে, সে সম্পর্কে জানতে ‘অ্যাপট্রনিক’-এর মতো কয়েকটি রোবটিক কোম্পানির সঙ্গে জোট বাঁধছে নাসা। এরই মধ্যে ‘অ্যাপোলো’ নামে এক মানবাকৃতির রোবট বানাচ্ছে অ্যাপট্রনিক। লক্ষ্য, এই রোবটকে দিয়ে কারখানায় প্যাকেজ স্থানান্তর, প্যালেট বসানো বা সাপ্লাই চেইনভিত্তিক স্থলজ কাজ করানো। সংস্থাটি ২০২৫ সালের মধ্যে বিভিন্ন কোম্পানির কাছে মানবাকৃতির রোবট সরবরাহের পরিকল্পনা করছে।   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর