শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যেভাবে ব্লক করবেন স্প্যাম কল

যেভাবে ব্লক করবেন স্প্যাম কল

আজকাল মোবাইল ফোনে স্প্যাম কলের জন্য অনেকেই বিড়ম্বনায় পড়েন। এসব কলের কারণে অনেকে আবার প্রতারণার শিকারও হন। আইওএস ব্যবহারকারীদের তুলনায় অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের বেশি ঘন ঘন স্প্যাম কলের মুখোমুখি হয়। তবে সাবধান! এ ধরনের কল ভুলে রিসিভ করলেও কোনো কথা বলবেন না। কারণ অ্যাপগুলো আপনার কণ্ঠ রেকর্ড করতে পারে এবং কম্পিউটারের সাহায্যে আপনার কণ্ঠ নকল করে জালিয়াতিমূলক কাজে ব্যবহার করবে। তাই উত্তম- এ ধরনের কল রিসিভ না করা। আর স্ক্যাম কল রিসিভ করে ফেললেও একটি শব্দও উচ্চারণ না করা। চাইলে কয়েকটি উপায়ে আপনার ফোনে আসা স্প্যাম কল ব্লক করতে পারেন।

>> অ্যাপের মাধ্যমে স্প্যাম কল ব্লক করা। প্রথম এবং সর্বাধিক ব্যবহৃত উপায়গুলোর মধ্যে এটি একটি। যার সাহায্যে লাখ লাখ মানুষ অ্যাপ্লিকেশন এবং মোবাইল নেটওয়ার্ক ক্যারিয়ার পরিসেবাগুলো থেকে কলগুলোকে ব্লক করে স্প্যাম কল থেকে নিজেকে বাঁচাচ্ছেন। স্প্যাম কল ব্লক করার জন্য কিছু সেরা অ্যাপ্লিকেশন হলো ট্রুকলার। এর সাহায্যে সহজেই স্প্যাম কলগুলো ব্লক করা যেতে পারে।

>> স্প্যাম কল ম্যানুয়ালি ব্লক করা। কেউ যদি স্প্যাম কলগুলো ব্লক করতে কোনো অতিরিক্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করতে না চান, তাহলে ম্যানুয়ালি স্প্যাম কল ব্লক করতে পারবেন। এ জন্য প্রথম ধাপে, নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইসের ডায়ালার খুলতে হবে এবং যে নম্বর থেকে স্প্যাম কল আসে, সেটিতে ক্লিক করতে হবে। ব্লক করার জন্য অ্যাড টু ব্ল্যাকলিস্ট নামের একটি বিকল্প পাওয়া যাবে, সেটিতে ক্লিক করতে হবে। এরপর নিশ্চিতকরণের জন্য ক্লিক করতে হবে, ওকে।

সর্বশেষ খবর