বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

একই ফিঙ্গার প্রিন্ট হতে পারে একাধিক ব্যক্তির!

টেকনোলজি ডেস্ক

একই ফিঙ্গার প্রিন্ট হতে পারে একাধিক ব্যক্তির!
এআই টুল সাধারণত প্রচুর পরিমাণ তথ্যের ওপর প্রশিক্ষিত হয় এবং এ প্রযুক্তিটি আরও  বিকাশের জন্য ব্যাপক পরিমাণে ফিঙ্গার প্রিন্ট প্রয়োজন হবে।

প্রচলিত একটি ধারণা রয়েছে যে, একজন ব্যক্তির হাতের প্রতিটি আঙুলের ছাপ সম্পূর্ণ আলাদা। তবে এ ধারণাকে চ্যালেঞ্জ করছে নিউইয়র্কভিত্তিক কলাম্বিয়া ইউনিভার্সিটির এক গবেষণা। মার্কিন বিশ্ববিদ্যালয়টির একদল গবেষক প্রায় ৬০ হাজার ফিঙ্গার প্রিন্টের ওপর পরীক্ষা চালানোর জন্য একটি এআই টুলকে প্রশিক্ষণ দিয়েছেন। তারা দেখতে চেয়েছেন এআই একই ব্যক্তির ফিঙ্গার প্রিন্ট তা শনাক্ত করতে পারে কি না। গবেষকদের দাবি, বিভিন্ন ফিঙ্গার প্রিন্ট একই ব্যক্তির কাছ থেকে এসেছে কি না তা প্রযুক্তিটি ৭৫ থেকে ৯০ শতাংশ নির্ভুলতার সঙ্গে শনাক্ত করতে পারে।

ফরেনসিক : গবেষকরা ধারণা করেছেন, এআই টুলটি যেভাবে ফিঙ্গার প্রিন্ট বিশ্লেষণ করেছে, সেটি সম্ভবত প্রথাগত পদ্ধতির চেয়ে আলাদা। একটি আঙুলে থাকা সব সূক্ষ্ম দাগ কীভাবে শেষ ও আলাদা হয় সেটির ওপরে নজর না দিয়ে এআই দেখে আঙুলের মাঝের দাগগুলোর গঠন। এগুলো ‘মিনুসিয়া’ নামে পরিচিত, যার অর্থ কোনো কিছুর ছোট, সুনির্দিষ্ট বিবরণ। গবেষক দলের অধ্যাপক লিপসন বলেন, ‘এটি স্পষ্ট যে এআই প্রথাগত মার্কার ব্যবহার করছে না, যা ফরেনসিকে কয়েক দশক ধরে ব্যবহার করা হচ্ছে।

অপরাধের দৃশ্য : গবেষণার ফলাফলে একটি ডিভাইস আনলক করতে বা কাউকে শনাক্ত করতে ব্যবহার হওয়া বায়োমেট্রিক্স এবং ফরেনসিক বিজ্ঞান উভয়কেই প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে। উদাহরণ হিসেবে, যদি অপরাধের দৃশ্য ‘ক’-তে একটি অজ্ঞাত বৃদ্ধাঙ্গুলের ছাপ পাওয়া যায় এবং অপরাধের দৃশ্য ‘খ’-তে একটি অজ্ঞাত তর্জনীর ছাপ পাওয়া যায়, তবে এ দুটিকে বর্তমানে একই ব্যক্তির হিসেবে ধরে নেওয়া যাবে না। কিন্তু এই এআই টুল হয়তো দুটি ছাপের মধ্যে যোগসূত্র বের করতে পারবে। তবে দলটির কারোরই ফরেনসিক ব্যাকগ্রাউন্ড নেই এবং তারা স্বীকার করেছেন এটি নিয়ে আরও গবেষণার প্রয়োজন।

এআই টুল সাধারণত প্রচুর পরিমাণ তথ্যের ওপর প্রশিক্ষিত হয় এবং এ প্রযুক্তিটি আরও বিকাশের জন্য ব্যাপক পরিমাণে ফিঙ্গার প্রিন্ট প্রয়োজন হবে।

সর্বশেষ খবর