শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ওয়াইফাইয়ের গতি বাড়াতে চাইলে

টেকনোলজি ডেস্ক

ওয়াইফাইয়ের গতি বাড়াতে চাইলে

ঘরে ওয়াইফাই রাউটার যেখানেই থাকুক, কয়েকটি কৌশল খাটিয়ে সব জায়গায় সমান ইন্টারনেটের গতি পাওয়া যেতে পারে। জেনে নিন সেসব-

>> রাউটারটি সঠিক অবস্থানে রাখুন। রাউটারটি বাড়ির কেন্দ্রীয় কোনো স্থানে রাখার চেষ্টা করুন।

যাতে সর্বাধিক কাভারেজ বাড়ির বেশির ভাগ অংশে পৌঁছাতে পারে। মনে রাখতে হবে যে এক্ষেত্রে রাউটারটি একটু উঁচু জায়গায় রাখতে হবে এবং এটিকে খোলা রাখতে হবে। অর্থাৎ ওপরে কোনো ঢাকনা থাকলে চলবে না।

>> একটি ওয়াইফাই রেঞ্জ এক্সটেন্ডার বা মেশ ওয়াইফাই সিস্টেম কেনা আমাদের পুরো বাড়িতে বিদ্যমান ওয়াইফাই নেটওয়ার্কের কাভারেজ বাড়ানোর একটি ভালো উপায় হতে পারে।

>> হাই পারফরম্যান্স রাউটারে আপগ্রেড করুন। কেউ যদি পুরনো রাউটার ব্যবহার করেন তবে তার কর্মক্ষমতা খুব স্বাভাবিকভাবেই সময়ের সঙ্গে সঙ্গে প্রভাবিত হতে পারে। এমন পরিস্থিতিতে, আরও ভালো রেঞ্জ এবং ক্ষমতাসহ আরও শক্তিশালী রাউটার কেনা একটি ভালো বিকল্প হতে পারে।

>> ওয়াইফাই সেটিংস অপ্টিমাইজ করতে পারেন। কাছাকাছি নেটওয়ার্ক থেকে বাধা কমাতে রাউটারে ওয়াইফাই চ্যানেল অ্যাডজাস্ট করা দরকার। অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে ওয়াইফাইয়ের সিকিউরিটি ফিচারও এনেবল করে রাখতে পারেন।

>> বিদ্যমান ওয়াইফাই সিগন্যাল ক্যাপচার করতে একটি ওয়াইফাই রিপিটার রাখলে ভালো হয় এবং আমাদের বাড়ির বাকি অংশেও সিগন্যাল পৌঁছানোর জন্য এটি কাজে আসবে।

সর্বশেষ খবর