সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গুগল প্লে স্টোরের বিকল্প

গুগল প্লে স্টোরের বিকল্প

এফ-ড্রয়েড : গুগল প্লে স্টোরে ফ্রি ও পেইড দুই ধরনের অ্যাপই রয়েছে। তবে যারা কেবল ফ্রি ভার্সনের সফটওয়্যার ব্যবহার করতে চান, তাদের জন্য এফ-ড্রয়েড বেস্ট। এটি ওপেন সোর্সও। এখানে অ্যাপ ব্যবহারের জন্য কোনো ফি দিতে হয় না। তবে ব্যবহারের আগে প্ল্যাটফর্মটি সম্পর্কে জানাশোনা থাকতে হবে। কেননা এটি প্লে স্টোরের মতো সহজ নয়।

 

এপিকেমিরর : এফ-ড্রয়েডের পর অ্যাপ লাইব্রেরি হিসেবে এগিয়ে আছে এপিকেমিরর। এতে থাকা সব অ্যাপই ডেভেলপারদের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। এর নিজস্ব ইনস্টলার লঞ্চারও রয়েছে। কোনো অ্যাপ নামানোর পর ইনস্টল নিয়ে সমস্যায় পড়তে হবে না।

 

স্যামসাং গ্যালাক্সি স্টোর : সাইডলোডিং নিয়ে যারা আগ্রহী নয়, তাদের অ্যাপ স্টোর অভিজ্ঞতা দিয়ে থাকে স্যামসাং গ্যালাক্সি স্টোর। তবে শুধু গ্যালাক্সি স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহারকারীরাই এটি ব্যবহার করতে পারে। প্লে স্টোরের তুলনায় গ্যালাক্সি স্টোরে অ্যাপ কম। তবে তা বিশেষ ধরনের।

 

ট্যাপট্যাপ : গেমিংয়ের জন্য অন্যতম অ্যাপ প্লাটফর্ম হচ্ছে ট্যাপট্যাপ। এখানেও বিশেষ অ্যাপ থাকে। বিশেষ করে যেসব গেম এখনো প্লে স্টোরে আসেনি ট্যাপট্যাপে সেগুলো প্রি রেজিস্ট্রেশন করেও রাখা যাবে। প্রযুক্তিবিদদের মতে, গুগলের অন্যতম প্রতিযোগী হয়ে উঠছে এটি। গেমিংকে প্রাধান্য দেওয়ায় গুগলের তুলনায় এখানে গেম খুঁজে পাওয়া সহজ।

 

অ্যামাজন অ্যাপ স্টোর : স্যামসাং গ্যালাক্সি স্টোরের মতো অ্যামাজন অ্যাপ স্টোরও একইভাবে কাজ করে। এ স্টোরে প্রবেশের জন্য ব্যবহারকারীদের অ্যামাজনের সঙ্গে সম্পর্কিত একটি সফটওয়্যার বা অ্যাপ ইনস্টল করতে হবে এবং অ্যাকাউন্ট থাকতে হবে। এর ইন্টারফেস সহজে ব্যবহারযোগ্য এবং ডাউনলোড করা অ্যাপ এক জায়গায় থাকবে।

 

অরোরা স্টোর : আকর্ষণীয় ইউজার ইন্টারফেস থাকার কারণে অরোরা স্টোর ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পেরেছে। পরিবর্তনযোগ্য ডিসপ্লে অপশন ও প্রাইভেসি নীতিমালায় অনুসরণের কোনো বিষয় না থাকায় এর প্রচলন বাড়ছে। এর ব্যবহারে কোনো গুগল অ্যাকাউন্টের প্রয়োজন হয় না। এফ-ড্রয়েড ব্যবহারকারীরা এর মাধ্যমে উন্নত প্লে স্টোর প্ল্যাটফর্মের অভিজ্ঞতা পাবে।

 

আপটুডাউন : এটি অন্যতম নিরাপদ প্ল্যাটফর্ম। এটি ব্যবহারে কোনো সাইন আপ বা ফি দেওয়ার প্রয়োজন হয় না। ওয়েবসাইট থেকে চাইলে অ্যাপের ফাইল বা ডাউনলোড করা যাবে। এখানকার প্রতিটি অ্যাপই নিরাপদ ও সুরক্ষিত। রেটিংসসহ ব্যবহারকারীদের মতামতও রয়েছে।

তথসূত্র : দ্য অ্যাপ সলিউশন

সর্বশেষ খবর