সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

চলতি বছরে দেখা যাবে টেসলার রোবট ট্যাক্সি

চলতি বছরে দেখা যাবে টেসলার রোবট ট্যাক্সি

টেসলার বহুল প্রতীক্ষিত রোবট্যাক্সি উন্মোচিত হবে এ বছরের আগস্টে, এমন দাবি ইলন মাস্কের। ‘টেসলা রোবট্যাক্সি’র প্রথম ঝলক মিলবে ৮ আগস্ট, গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ বলেন কোম্পানিটির এ প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক।

সাম্প্রতিক বছরগুলোয় টেসলার বাজারমূল্যের অপরিহার্য অংশ হয়ে উঠেছে স্বয়ংক্রিয় গাড়ি, যেখানে সফটওয়্যারের মাধ্যমে ‘সেলফ-ড্রাইভিং’ ফিচারের মাধ্যমে গাড়ির দাম আরও বাড়ানোর লক্ষ্যস্থির করেছেন মাস্ক। তার ওই পোস্টের পরপরই টেসলার শেয়ারমূল্য বেড়েছে ৩ শতাংশের বেশি। অতীতে দেওয়া বিভিন্ন সাক্ষাৎকার ও বিশ্লেষকদের সম্মেলনে টেসলার ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ সফটওয়্যারের পক্ষে সাফাই গাইতে দেখা গেছে  ইলন মাস্ককে। গাড়ি শিল্পে লাভের ব্যবধান খুবই কম থাকে, আর নতুন শ্রেণির কোনো গাড়ি বিক্রি হওয়ার সঙ্গে সঙ্গেই এর বিক্রয় পরবর্তী মূল্য বা আফটার সেলস ভ্যালু কমতে থাকে।

আমি মনে করি, টেসলার অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে এটি, বলেন তিনি। পাশাপাশি, ২০২৪ সালেই বাণিজ্যিক উৎপাদন শুরু হয়ে যেতে পারে বলে ভবিষ্যদ্বাণী দিয়েছেন মাস্ক। তবে রোবট্যাক্সির দাম কেমন পড়বে, তা এখনো পরিষ্কার নয়। আর এটি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান বা গ্রাহকদের কাছে বিক্রি করা হবে কি না, তাও স্পষ্ট নয়।

এদিকে, অন্যান্য কোম্পানিও স্বয়ংক্রিয় গাড়ির উন্নত সংস্করণ উন্মোচন করেছে। যেমন- অ্যালফাবেটের ‘ওয়েইমো’ বিভাগ ও জেনারেল মোটর্স সমর্থিত স্টার্টআপ কোম্পানি ‘ক্রুজ’।

সর্বশেষ খবর