শনিবার, ২৫ মে, ২০২৪ ০০:০০ টা

মনিটাইজেশন পাবে না যেসব ইউটিউব চ্যানেল

মনিটাইজেশন পাবে না যেসব ইউটিউব চ্যানেল

অনেকেই ইউটিউব থেকে আয় করার জন্য এক বা একাধিক চ্যানেল খোলেন। কিন্তু নিয়মিত ভিডিও দিলেও অধিকাংশ চ্যানেলেই ইউটিউবের মনিটাইজেশন বা অর্থ পাওয়ার সুবিধা চালু হয় না। কারণ মনিটাইজেশন পাওয়ার শর্ত পূরণ হচ্ছে না। এক্ষেত্রে ইউটিউবের বেশ কিছু শর্ত রয়েছে। ফলে ভিডিওর মান যতই ভালো হোক না কেন, এসব শর্তের কারণে সব চ্যানেলে এই সুবিধা দেয় না ইউটিউব।

 

কমিউনিটি নীতিমালা ভঙ্গ করলে

ইউটিউবের কমিউনিটি নীতিমালা না মেনে ভিডিও তৈরি করলে চ্যানেল মনিটাইজেশনের অন্তর্ভুক্ত হবে না। এমনকি কমিউনিটি ‘গাইডলাইন স্ট্রাইক’ পেলেও চালু করা হবে না। তাই মনিটাইজেশন চালু করতে ‘গাইডলাইন স্ট্রাইকের’ কবলে পড়া যাবে না।

কৃত্রিমভাবে ভিডিও দেখে সময় বাড়ালে

অনেকেই পরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে অন্য ডিভাইস থেকে নিয়মিত নিজেদের তৈরি ভিডিওতে ক্লিক করে ভিডিও দেখার সময় বাড়ানোর চেষ্টা করেন। কিন্তু একই ডিভাইস থেকে একই চ্যানেলে বারবার ভিডিও দেখা হলে চ্যানেলে মনিটাইজেশন সুবিধা দেওয়া হয় না।

অন্যের ভিডিও বা অডিও ব্যবহার

অন্যের মেধাস্বত্বে করা ভিডিও বা অডিও ব্যবহার করা চ্যানেলগুলোয় মনিটাইজেশন চালু করা হয় না। কারণ চ্যানেলে থাকা ভিডিওগুলোকে পুনরায় ব্যবহার করা কনটেন্ট হিসেবে বিবেচনা করে ইউটিউব।

সাবস্ক্রাইব ফর সাবস্ক্রাইব

গ্রাহক বা সাবস্ক্রাইবারের সংখ্যা বেশি থাকলেও যেসব চ্যানেলের ভিডিও বেশির ভাগ সাবস্ক্রাইবার দেখেন না, সেগুলোয় মনিটাইজেশন চালু হয় না। সাবস্ক্রাইব করার পর চ্যানেলটিতে আর কখনো প্রবেশ না করা ব্যক্তির সংখ্যা বেশি থাকলে এমনটি করা হয়।

 

এসব চ্যানেলের পাশাপাশি ভুল তথ্য বা বিভ্রান্তি ছড়ানো চ্যানেল। অশ্লীল ভিডিও প্রকাশসহ আরও বেশ কিছু চ্যানেলে মনিটাইজেশন সুবিধা দেয় না ইউটিউব।

 

তথ্যসূত্র : স্মল বিজনেস

সর্বশেষ খবর