শিরোনাম
সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

কেমন ছিল প্রথম আইফোন

রকমারি ডেস্ক

কেমন ছিল প্রথম আইফোন

৯ জানুয়ারি ২০০৭, বিশ্ববাসীর সামনে অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস নিয়ে এসেছিলেন প্রথম আইফোন। টাচ-স্ক্রিন আইপডের সঙ্গেই এ ডিভাইস, ইন্টারনেট কমিউনিকেটর ও মোবাইল হিসেবে ব্যবহার করা হয়েছিল।

 

প্রথম আইফোনে টুজি কানেকটিভিটি দিয়েছিল অ্যাপল। সেই সময় ব্ল্যাকবেরি ও নোকিয়া স্মার্ট-ফোনে থ্রিজি কানেকটিভিটি সঙ্গেই কোয়ার্টি কি-বোর্ড পাওয়া যেত। তবে আইফোনে ছিল ২.৪ গিগাহার্জ ওয়াইফাই সাপোর্ট। এ ছাড়া প্রথম আইফোনে ২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছিল। এ ক্যামেরা দিয়ে শুধু ছবি তোলা যেত। ভিডিও রেকর্ডিংয়ের সুযোগ ছিল না। আইফোন ৪ এ প্রথম সেলফি ক্যামেরা দেখা গিয়েছিল। সেই সময় অন্য সব ফোনে রিমুভেবল ব্যাটারি ব্যবহার হলেও আইফোনের ব্যাটারি খোলার কোনো সুযোগ ছিল না। আজও আইফোন একই মন্ত্র ব্যবহার করে আসছে।

এখন প্রায় সবাই ব্লুটুথ হেডসেট ব্যবহার করলেও, অনেকেই জানেন না ২০০৭ সালে ব্লুটুথ হেডসেট তৈরি করেছিল অ্যাপেল। আইফোনের সঙ্গে কানেক্ট করে এ হেডসেটের  মাধ্যমে ভয়েস কলসহ গানও শোনা যেত। পরে এয়ারপডের হাত ধরে বাজারে আসে কোম্পানির  প্রথম ব্লুটুথ হেডসেট। সেই সময় সব ফোনে মেমোরি কার্ড ব্যবহারের সøট থাকলেও আইফোন থেকে তা বাদ গিয়েছিল। এখন   পর্যন্ত আইফোনে স্টোরেজ বিল্ডইন, অর্থাৎ স্টোরেজ বাড়ানোর সুযোগ নেই। আর হ্যাঁ, আইফোনে সে সময় কোনো অ্যাপ স্টোর ছিল না। ফলে ফোন কেনার সময় যে যে অ্যাপ ইনস্টল ছিল, তাই ব্যবহার করতে হতো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর