মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা

মহাবিশ্বের সবচেয়ে শীতলতম স্থান

জানা গেছে, নক্ষত্র মহাবিশ্বের তাপের প্রধান উৎস। নক্ষত্র ও এর আশপাশের কিছু অঞ্চল ছাড়া পুরো মহাবিশ্বই ভয়ংকর শীতল। আর এই শীতল স্থানের মধ্যও রয়েছে শীতলতম স্থান।

মহাবিশ্বের সবচেয়ে শীতলতম স্থান

পৃথিবীর সবচেয়ে শীতলতম স্থান অ্যান্টার্কটিকা মহাদেশের পূর্ব অ্যান্টার্কটিক মালভূমি। সেখানকার গড় তাপমাত্রা মাইনাস ৯৪ ডিগ্রি সেলসিয়াস। তবে প্রশ্ন হলো- মহাবিশ্বের শীতলতম স্থান কোনটি? উত্তরটি হলো- মহাবিশ্বের তাপমাত্রা এমনিতেই পরমশূন্যের কাছাকাছি।

জানা গেছে, নক্ষত্র মহাবিশ্বের তাপের প্রধান উৎস। নক্ষত্র ও এর আশপাশের কিছু অঞ্চল ছাড়া পুরো মহাবিশ্বই ভয়ংকর শীতল। আর এই শীতল স্থানের মধ্যও রয়েছে শীতলতম স্থান। বিজ্ঞানীদের জানামতে, মহাবিশ্বের সবচেয়ে শীতলতম স্থানটির অবস্থান বুমেরাং নেবুলাতে। পৃথিবী থেকে প্রায় ৫ হাজার আলোকবর্ষ দূরের এই নেবুলা পুরোটাই গ্যাস এবং মহাজাগতিক ধূলিকণা দিয়ে তৈরি। ১৯৯৫ সালে বিজ্ঞানীরা এই নেবুলার সন্ধান পান। এর তাপমাত্রা পরম শূন্যের মাত্র এক ডিগ্রি ওপরে। অর্থাৎ মাইনাস ২৭২ ডিগ্রি সেলসিয়াস।

একটি সুপারনোভা বিস্ফোরণের পর সেটার ছড়িয়ে পড়া গ্যাস ও ধুলাবালি তৈরি হয় নেবুলা। নেবুলার ধূলিকণা দ্রুত চারপাশে ছড়িয়ে পড়ে, তাই দ্রুতই কমতে থাকে এর তাপশক্তি। এ জন্য প্রতিটা নেবুলা অঞ্চলেই তাপমাত্রা অনেক কম। বিজ্ঞানীদের মতে, সাধারণ নক্ষত্রের সুপারনোভা থেকে যে বেগে অণুগুলো ছড়িয়ে পড়ার কথা, বুমেরাং নেবুলা থেকে তার দশগুণ বেগে ছড়িয়ে পড়ছে।

সূত্র : হাউ ইট ওয়ার্কস

সর্বশেষ খবর