শনিবার, ১৫ জুন, ২০২৪ ০০:০০ টা

চাঁদের মাটির উর্বরতা বাড়াতে পারে ব্যাকটেরিয়া?

টেকনোলজি ডেস্ক

চাঁদের মাটির উর্বরতা বাড়াতে পারে ব্যাকটেরিয়া?

চাঁদের মাটির উর্বরতা বাড়াতে ব্যবহার করা যেতে পারে ব্যাকটেরিয়া; এ প্রক্রিয়ায় মানুষের সেখানে বসবাসের সুযোগও বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। নতুন এক যুগান্তকারী গবেষণায় তিনটি পৃথক ব্যাকটেরিয়াকে একত্রিত করে সেগুলোকে চাঁদের মাটির ওপর পরীক্ষা করা হয়েছে, যেখানে ব্যাকটেরিয়াগুলোর মাধ্যমে চাঁদে গাছ উৎপাদন সম্ভব কি না, তা যাচাই করা হয়।

চীনা এক গবেষক দলের এ পরীক্ষার ফলাফলে দেখা যায়, চাঁদ থেকে সংগ্রহ করা উপাদানের উর্বরতা নাটকীয়ভাবে বেড়ে গেছে। সেসব উপাদানের সঙ্গে ওই তিন ব্যাকটেরিয়া যোগ করে ‘বেন্থ’ নামের এক প্রজাতির তামাক গাছ উৎপাদন করেছেন গবেষকরা। ব্যাকটেরিয়াগুলো কাজ করে মাটিতে ফসফরাসের পরিমাণ বাড়ানোর মাধ্যমে। এটি গাছের জন্য বড় পুষ্টিগুণ হিসেবে কাজ করে। এর মানে, গাছগুলো আরও সহজে ও বিস্তৃত পরিসরে জন্মাতে পারবে। এর আগের বিভিন্ন গবেষণায় দেখা গেছে, চাঁদের মাটিতে শাক উৎপাদন সম্ভব হলেও অন্যান্য গাছ উৎপাদন করা জটিল। সেসব গবেষণায় আরও দেখা যায়, চাঁদের মাটির গুণগত মান ভূপৃষ্ঠে থাকা আগ্নেয়গিরির ছাইয়ের চেয়েও বাজে। এ ছাড়া চাঁদের মাটিতে নাইট্রোজেনও কম, যা গাছ উৎপাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে থাকা ফসফরাসও গাছের জন্য ব্যবহারযোগ্য নয়।

ব্রিটিশ সংবাদপত্র ইনডিপেনডেন্টের প্রতিবেদন অনুযায়ী, মানুষ চাঁদে বাস করতে চাইলে বিজ্ঞানীদের গাছ উৎপাদনের নতুন উপায় খুঁজে দেখতে হবে। এজন্য প্রয়োজন চাঁদের মাটির গুণগত মান উন্নত করা। গবেষকরা পরামর্শ দিয়েছেন, এ ব্যাকটেরিয়াত্রয়ীর ব্যবহার ওই যুগান্তকারী লক্ষ্যমাত্রার জন্য বড় পদক্ষেপ হতে পারে। প্রকাশিত এ বিষয়ক গবেষণাপত্রে গবেষকরা উল্লেখ করেছেন, ভবিষ্যতে চাঁদের মাটিতে জীবন ধারণে সহায়ক ভূমিকা রাখতে পারে এ পদ্ধতি। গবেষণাটির বিস্তারিত উল্লেখ রয়েছে ‘ফসফরাস-সলুব্লাইজিং ব্যাকটেরিয়া ইমপ্রুভ দ্য গ্রোথ অব নিকোটানিয়া বেন্থামাইনা অন লুনার রিগলিথ সিম্যুল্যান্ট বাই ডিসোসিয়েটিং ইনসলিউবল ইনঅর্গানিক ফসফরাস’ শীর্ষক নতুন গবেষণাপত্রে। এটি প্রকাশ করা হয়েছে বিজ্ঞানভিত্তিক জার্নাল ‘কমিউনিকেশন্স বায়োলজি’তে। এ গবেষণা চালিয়েছেন চীনের সাবেক কৃষিমন্ত্রী ঝেনচাই সান ও বেইজিংয়ে অবস্থিত ‘চায়না অ্যাগ্রিকালচার ইউনিভার্সিটি’র গবেষকরা। গবেষকরা খুঁজে পান, মৃত ব্যাকটেরিয়া যুক্ত মাটির তুলনায় ব্যাকটেরিয়া যুক্ত মাটিতে উৎপাদিত গাছগুলোর মধ্যে ক্লোরোফিলের মাত্রা ১০৪ শতাংশ বেশি। এই বিশেষ উদ্দীপকের সহায়তায় জন্মানো গাছগুলোতে ছয় দিনের মধ্যেই লম্বা কাণ্ড ও শেকড় দেখা গেছে।

সর্বশেষ খবর