রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

বিশ্ববাজারে দাপুটে যত প্রযুক্তি

২০৩০ সালের মধ্যে বেশ কয়েকটি অত্যধুনিক প্রযুক্তি ব্যবসা ও বিশ্ববাজারকে আরও শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে...

বিশ্ববাজারে দাপুটে যত প্রযুক্তি

২০২২ সালে প্রযুক্তি বিশ্বে ‘চ্যাটজিপিটি’ যাত্রা করে। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর এআই কোম্পানি ওপেনএআই-এর সাড়াজাগানো এই চ্যাটবট গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। জটিল প্রশ্নের উত্তর দিতে, কবিতা লিখতে, এমনকি মানুষের আবেগকেও নকল করতে পারদর্শী চ্যাটবট। মাইক্রোসফট ছাড়াও বহু বিনিয়োগকারীর কাছ থেকে বিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর  চ্যাটবট ‘চ্যাটজিপিটি’। মাত্র কয়েক মাসে ওপেনএআইর অগ্রগতি প্রযুক্তিশিল্পকে কয়েক দশকের বড় সাফল্য বলে বিশ্লেষণ করেছেন প্রযুক্তিবিজ্ঞরা। আবির্ভাবের কয়েক মাসের মধ্যেই জিপিটি-ফোর নামে বিপুল পরিমাণ তথ্য-উপাত্ত বিশ্লেষণে সক্ষম আপডেট হাজির হয়। নতুন আপডেটে চ্যাটবট বহু বিষয়ে দক্ষতা প্রদর্শন করে। এমনকি ডাক্তারদেরও চিকিৎসা পরামর্শ দিয়ে মুগ্ধ ছড়ায়।

 

আর্ট জেনারেটর (এআই)

সারা বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তা সাড়া জাগিয়েছে একের পর এক ঘটনার আবির্ভাবে। কল্পনায় আঁকা ছবিকে বাস্তবে রূপ দিয়েছে খুলেছে মিডজার্নি এআই। আর্ট জেনারেটরে এআই প্রযুক্তির এমন উদ্ভাবন চলচ্চিত্র ছাড়াও অন্যান্য সৃজনশীল শিল্পের কাজ স্বয়ংক্রিয়ভাবে সম্পাদনে নতুন যুগে প্রবেশ করেছে। মিডজার্নির পথ অনুসরণ করে স্ট্যাবল ডিফিউশন, লিওনার্ডো এআই ছাড়াও কয়েকটি আর্ট জেনারেটরের যাত্রা শুরু হয়।

 

গুগল জেমিনি

সার্চ ইঞ্জিন অনুসন্ধানে সঠিক তথ্য দিতে কয়েক বছর আগে থেকেই এআইভিত্তিক অ্যালগরিদমের সঙ্গে পরিচয় করিয়ে দেয় তারা। ২০২৩ সালে মাইক্রোসফটের বিং চ্যাটবট আর ওপেনএআইর চ্যাটজিপিটি অনেকটাই হুমকির মুখোমুখি করে তাদের। ফলে মোকাবিলায় সার্চ ইঞ্জিনে আমূল পরিবর্তন আনে গুগল। আপডেটকে ‘সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই)’ হিসেবে নামকরণ করে তারা। যখন অনুসন্ধানী সার্চ ইঞ্জিনে কোনো জটিল তথ্য সার্চ করেন, তখন তা বহু টেকনিক্যাল শব্দ বা টার্ম দেখায়। ফলে বুঝতে প্রায়ই বিড়ম্বনা হয়। এসজিই এখন সেসব শব্দ ও টার্ম সম্পর্কে ব্যাখ্যাও করবে। ফলে সংশ্লিষ্ট পেজ থেকে বেরিয়ে যেতে হবে না। সার্চে সহায়ক হতে বিজ্ঞান, ইতিহাস, অর্থনীতি ছাড়াও বহু বিষয়ে প্রশ্নের এআই জেনারেটেড উত্তরের নতুন সেট উপস্থাপন করে গুগল। সবশেষ ডিসেম্বরে সবচেয়ে বড় চমক দিয়েছে গুগল অঙ্গপ্রতিষ্ঠান অ্যালফাবেট। গুগল জেমিনি নামে শক্তিশালী এইআইকে হাজির করেছে। উল্লিখিত এআই সব গুগল পণ্য, চ্যাটবট ও সার্চ ইঞ্জিনেও যুক্ত হবে। গুগল দাবি করছে, তাদের উদ্ভাবিত জেমিনি বহুল আলোড়িত চ্যাটজিপিটিকে ছাড়িয়ে যাবে।

 

ফাইভজি রোলআউট ও সিক্সজি গবেষণা

ফাইভজি নেটওয়ার্ক রোলআউট হয় ২০২৩ সালে। নকিয়া আর টি-মোবাইলের মতো জায়ান্ট নির্মাতার ফাইভজির পুরো সম্ভাবনা কাজে লাগানোর সঙ্গে অভূতপূর্ব গতি ও সংযোগের নিশ্চয়তা দেবে। এমনকি ফাইভজি নেটওয়ার্কের গবেষণার সূত্রপাত হয়। সিক্সজি নেটওয়ার্কের আবির্ভাব ইন্টারনেট অব থিংস (আইওটি) ইকোসিস্টেমের ক্ষমতায়ন থেকে শুরু করে কৃত্রিম বুদ্ধিমতা শিল্প, অর্থনীতি ছাড়াও সামগ্রিকভাবে সমাজকে নতুন আকার দেবে বলে গবেষকরা ধারণা দিয়েছে।

 

ওয়েব-থ্রি ও ব্লকচেইন

ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে সাধারণত ক্রিপ্টোকারেন্সি তৈরি করা হতো। কিন্তু ২০২৩ সালে ব্লকচেইন প্রযুক্তি ক্রিপ্টোকারেন্সির বাইরেও বিকশিত হয়। বিকেন্দ্রীকৃত অর্থায়নে উদ্ভাবন বিনিয়োগ ও আর্থিক লেনদেনের জন্য নব্য পথের খোঁজ দেয় এমন প্রযুক্তি। ব্লকচেইন দীর্ঘদিনের গড়ে ওঠা আর্থিক ব্যবস্থাকে চ্যালেঞ্জ করছে। অন্যদিকে ব্যবসা পরিচালনায় আরও নিরাপদ ও স্বচ্ছ পদ্ধতি উদ্ভাবন করেছে।

 

ভার্চুয়াল রিয়েলিটি

ভার্চুয়াল রিয়েলিটি শব্দের আক্ষরিক অর্থ হচ্ছে কৃত্রিম বাস্তবতা। ভিআর মূলত একটি ইন্টারফেস, যেখানে দর্শকরা বাস্তবসম্মত উপায়ে ত্রি-মাত্রিক কম্পিউটার-জেনারেটেড সিমুলেশনের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করতে বিশেষ সরঞ্জাম ব্যবহার করতে পারে। শিক্ষা, বিনোদন, ওষুধ এবং আরও অনেক কিছুর ক্ষেত্রে কাজ করে এমন ব্যবসায় রূপান্তর আনতে ভার্চুয়াল রিয়েলিটি গ্রহণের জন্য প্রস্তুত।

 

থ্রিডি প্রিন্টিং

নানা সম্ভাবনা নিয়ে যাত্রা করে ‘থ্রিডি প্রিন্টিং’। এসব তৈরিতে বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহার করা হয় প্লাস্টিক। তবে ক্ষেত্রবিশেষে সীমিত আকারে ব্যবহার করা হয় কিছু ধাতব পদার্থ। পরে থ্রিডি প্রিন্টারের সীমাবদ্ধতা কাটিয়ে বিভিন্ন সূক্ষ্ম বস্তু তৈরির উদ্যোগ নেন প্রযুক্তিবিদেরা। ফলে এই প্রযুক্তিতে জৈব উপাদান বা কোষ থেকে শুরু করে অর্ধপরিবাহী বস্তু পর্যন্ত তৈরি করা সম্ভব হয়েছে। সূক্ষ্ম থ্রিডি প্রিন্টিংয়ের অগ্রগতি থেকে আশা করা যায়, মানুষের অঙ্গপ্রত্যঙ্গ এবং অতিসূক্ষ্ম ও উন্নত বৈদ্যুতিক যন্ত্রপাতিও এই প্রিন্টারে তৈরি করা যাবে।

 

অ্যাডভান্সড রোবট

শিল্প অটোমেশন থেকে শুরু করে ব্যক্তিগত রোবট অবধি উন্নতির শিখরে ধারণা পৌঁছে গেছে। রোবটিকস প্রযুক্তি আধুনিক রূপান্তর দৃশ্যমান করেছে। ২০২৩ সালের শুরুর দিকে অ্যামাজন ঘোষণা করেছিল রোবটের ডিজিট পরীক্ষার কথা। অ্যাজিলিটি রোবটিকস কোম্পানির সঙ্গে অ্যামাজন চুক্তিবদ্ধ হয়ে দুই পায়ের রোবট প্রকাশ করে, যা পণ্য ধরতে ও উত্তোলনে পারদর্শী।

 

আইফোন উন্মাদনা

স্মার্টফোনের চার্জিং ব্যবস্থায় ‘সি’ টাইপ পোর্ট ও বাটন যুক্ত করার ঘোষণা দিয়ে বাজারে আসে অ্যাপল উদ্ভাবিত আইফোন ১৫ সিরিজের নতুন চারটি মডেল; যা নিয়ে সারাবিশ্বেই ছিল তুমুল আলোচনা-সমালোচনা আর উন্মাদনা।

তথ্যসূত্র : দ্য ইকোনমিক টাইমস

সর্বশেষ খবর