রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

ল্যাপটপের জন্য কুলিং সিস্টেম কেন প্রয়োজন?

ল্যাপটপের জন্য কুলিং সিস্টেম কেন প্রয়োজন?

কর্মক্ষেত্র, শিক্ষা কিংবা বিনোদনের জন্য অপরিহার্য হয়ে উঠেছে ল্যাপটপের ব্যবহার। আধুনিক জীবনে সব রকমের প্রয়োজন মেটাতে ক্রমাগত আরও শক্তিশালী হয়ে উঠছে এসব ডিভাইস। ফলে যত বেশি কাজ, তাপও উৎপন্ন হচ্ছে সে হারে। এ তাপ কমাতে সাধারণত পোর্টেবল কুলিং ফ্যান ব্যবহার করা হয়। এভাবে বাহ্যিক তাপ কমানো গেলেও ল্যাপটপের ভিতরে আটকে পড়া তাপ নিয়ে চিন্তা থেকেই যায়। মূলত- ল্যাপটপে কাজ যত বেশি হবে, তাপও তত দ্রুত উৎপন্ন হবে তত। কিন্তু ল্যাপটপেই যদি সহনীয় কুলিং সিস্টেম বিল্টইন থাকে, তাহলে বাহ্যিক কুলিং ফ্যানের আর প্রয়োজন হয় না। কারিগরি বিষয়টি গবেষণায় ইনবুক সিরিজের এক্সটু ল্যাপটপ উদ্ভাবন করে ইনফিনিক্স। ল্যাপটপের ভিতরে আছে আইস স্টর্ম (১.০) কুলিং প্রযুক্তি, যা ল্যাপটপের ভিতরে আদর্শ তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়ক। আইস স্টর্ম কুলিং সিস্টেম তৈরিতে মিলিটারি-গ্রেডের বায়ু চলাচল ব্যবস্থা ব্যবহৃত হয়।

 

 

অতিরিক্ত গরম

ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে পড়লে প্রথম সমস্যা হয় পারফরম্যান্সে। বাড়তি তাপমাত্রার কারণে ল্যাপটপের কাজের মান ও গতি কমে যায় এবং ল্যাগ সৃষ্টি হয়। একে ‘থার্মাল থ্রটলিং’ বলে। কার্যকর কুলিং সিস্টেম দ্রুত বাড়তি তাপমাত্রা কমিয়ে এনে নিরবচ্ছিন্নভাবে কাজের গতি বহাল রাখে। ফলে মাল্টিটাস্কিং করা সহজ হয়, সব সফটওয়্যার দ্রুত কাজ করে ও ব্যবহারকারী সব ধরনের কাজে স্বাচ্ছন্দ্য উপভোগ করেন।

ল্যাপটপের সিপিইউ ও জিপিইউর মতো অভ্যন্তরীণ সব উপাদান বেশ তাপ সংবেদনশীল। সময়ের সঙ্গে উচ্চ তাপমাত্রার কারণে এসব উপাদানের ক্ষতি হয়। ডিভাইসের নির্ভরযোগ্যতা কমে যায় ও জীবনকাল সংক্ষিপ্ত হয়ে পড়ে। ভালো কুলিং সিস্টেম দক্ষতার সঙ্গে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে অকালে হার্ডওয়্যার নষ্ট হওয়ার ঝুঁকি কমায়। সক্রিয় ব্যবস্থা ল্যাপটপের জীবনকাল বাড়িয়ে তোলার সঙ্গে ব্যবহারকারীদের আর্থিক ক্ষতিও কমিয়ে আনে।

 

পরিবেশবান্ধব

তাপমাত্রা বেশি হলে ফ্যানকে আরও বেশি কাজ করতে হয়। ফলে আরও বেশি শক্তির প্রয়োজন হয়। ল্যাপটপে সার্বক্ষণিক ফ্যানের ব্যবহার কমিয়ে তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে প্রয়োজন মানোন্নত কুলিং সিস্টেম। ফলে বিদ্যুৎ সাশ্রয় হয়, বিদ্যুৎ ব্যবহার কমে আবার পরিবেশের সুরক্ষাও নিশ্চিত হয়।

 

স্বাস্থ্য ও স্বস্তি

ল্যাপটপে তাপমাত্রা বেড়ে গেলে তা ব্যবহার হয়ে পড়ে অস্বস্তিকর। যখন কোলের ওপরে রেখে ল্যাপটপ ব্যবহার করতে হয়, তা অস্বস্তি বাড়ায়। দীর্ঘ সময় এভাবে ল্যাপটপ ব্যবহার করলে অতিরিক্ত তাপমাত্রায় ত্বক পুড়ে   যাওয়া ছাড়াও বহু ধরনের স্বাস্থ্যঝুঁকির   আশঙ্কা বাড়ায়। ফ্যান অতিরিক্ত শব্দ করলে  তা কাজের মনোযোগ নষ্ট করে। ল্যাপটপ ঠান্ডা রেখে নিঃশব্দে কাজ করার অভিজ্ঞতা দিতে আইস স্টর্ম (১.০) প্রযুক্তির কুলিং সিস্টেম বেশ সহায়ক।

সর্বশেষ খবর