রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

আইফোনে ব্লক-ফিল্টার করার সহজ উপায়

আইফোনে ব্লক-ফিল্টার করার সহজ উপায়

প্রতিদিন অনন্ত দু-তিনবার স্প্যাম কলের সম্মুখীন হোন একজন স্মার্টফোন ব্যবহারকারী। জরুরি কাজের মাঝে এমন ফোন এলে বিরক্ত হবেন তো বটেই।  যদিও অন্য একটি উপায় রয়েছে। তা হলো স্প্যাম কলগুলোতে ব্লক করা। কিন্তু সারা দিনে কতগুলো নম্বর ব্লক করবেন?

 

যে কোনো নম্বর থেকে টেক্সট মেসেজ বন্ধের সহজ মাধ্যম- ‘সরাসরি ব্লক’। এ পদ্ধতির সুবিধা হলো, এতে ব্লক করার জন্য আলাদা করে ফোন নম্বরটি সেভ করতে হবে না। অনেক সময় স্প্যাম মেসেজ বা বিরক্তিকর বার্তা এড়াতে মেসেজ ব্লক অপশনটি ব্যবহার করা যেতে পারে। আর আইফোন বা আইওএস-এ কোনো থার্ড-পার্টি অ্যাপ ছাড়াই টেক্সট মেসেজ ব্লক করার অপশন রয়েছে।

 

আইফোনের মেসেজ অ্যাপ

এক্ষেত্রে সবচেয়ে সহজ মাধ্যম- মেসেজ অ্যাপ থেকে সরাসরি নম্বরটি ব্লক করা। হাও-টু গিক বলছে, এ পদ্ধতির একটি সুবিধা হলো, এতে ব্লক করার জন্য আলাদা করে ফোন নম্বরটি সেভ করতে হবে না। প্রথমে আইফোনের মেসেজ অ্যাপ চালু করুন। এরপর যে নম্বরটি ব্লক করতে চান তার সঙ্গে কথোপকথন বা চ্যাট থ্রেডটি চালু করুন। পরের পৃষ্ঠায় স্ক্রিনের ওপরে প্রোফাইল আইকন, নাম বা নম্বরে চাপ দিন। এবং নতুন স্ক্রিনে ‘ইনফো বোতামে ক্লিক করুন। এরপরে ‘ব্লক কলার’ অপশনটি বেছে নিন। একটি পপ-আপ মেনু এলে সেখানে আবার ‘ব্লক কন্টাক্ট’ অপশনটি চাপ দিন ও ব্লক করার বিষয়টি নিশ্চিত করুন।

 

আইফোনে সেটিংস অ্যাপ

কোনো মেসেজ ব্লক করার আরেকটি উপায় হলো সেটিংস অ্যাপ ব্যবহার করা। এ পদ্ধতিটি সহজ, যদি কেউ আইফোনে সেভ করা কোনো নম্বর থেকে মেসেজ ব্লক করতে চান। এ পদ্ধতি অনুসরণ করে অপরিচিত কোনো নম্বরের মেসেজ ব্লক করতে হলে আগে মেসেজটি ফোনে সেভ করে নিতে হবে। নম্বর সেভ করা হয়ে গেলে সেটিংস অ্যাপটি চালু করুন এবং ‘মেসেজেস’ অথবা ‘ফোন’ অপশনটি বেছে নিন। পরের পৃষ্ঠায়, ‘ব্লকড কন্টাক্টস’ অপশনে চাপ দিন। সেখান থেকে ‘অ্যাড নিউ’ অপশনে গিয়ে যে কন্টাক্ট থেকে মেসেজ পেতে চান না সেটি বেছে নিন। অপরিচিত নম্বরের মেসেজ ফিল্টার করুন।

 

তবে সবচেয়ে ভালো খবর হলো- আইওএস-এ একটি বিল্ট-ইন মেসেজ ফিল্টারিং ফিচার রয়েছে, যার মাধ্যমে এসব মেসেজ ফিল্টার করা সম্ভব।এ ফিচারটি চালু করলে, অপরিচিত নম্বর থেকে আসা মেসেজ ফিল্টার করে ফেলে, এবং ফোনে নোটিফিকেশন না পাঠিয়ে, ইনবক্সের বদলে আলাদা একটি ফোল্ডারে মেসেজগুলো জমা হয়। ফলে, অদরকারী ও অতিরিক্ত নোটিফিকেশনের ঝামেলা কমে আসে।

 

ফিচারটি চালু করতে আইফোনের সেটিংস অ্যাপের ‘মেসেজেস’ অপশনে যান। নিচে স্ক্রল করে ‘মেসেজ ফিল্টারিং’ শিরোনাম খুঁজুন। এর নিচে ‘আননৌন অ্যান্ড স্প্যাম’ অপশনে ক্লিক করুন। এরপরে, ‘ফিল্টার আননোন সেন্ডারস’ অপশনের টগলটি চালু করে দিন ও ‘এসএমএস’ ফিল্টারটি ডিফল্ট ফিল্টার হিসেবে সেট করুন।

সর্বশেষ খবর