শনিবার, ২৯ জুন, ২০২৪ ০০:০০ টা

উইন্ডোজ ১০ না ১১ - কার পারফরম্যান্স কেমন?

উইন্ডোজ ১০ থেকে কিছুটা পরিবর্তিত হয়ে এসেছে উইন্ডোজ ১১। পারফরমেন্সের বিচারে উইন্ডোজ ১০ থেকে কিছুটা ভিন্ন কনফিগারেশনে এসেছে উইন্ডোজ ১১...

টেকনোলজি ডেস্ক

উইন্ডোজ ১০ না ১১  - কার পারফরম্যান্স কেমন?

উইন্ডোজের নতুন সংস্করণ উইন্ডোজ ১১। উইন্ডোজ ১০ থেকে কিছুটা পরিবর্তিত হয়ে এসেছে উইন্ডোজ ১১। তবে অনেকে উইন্ডোজ ১১-এর চেয়ে উইন্ডোজ ১০ ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করেন। পারফরম্যান্সের দিক থেকে কোনটি আপনার জন্য ভালো? এক জরিপে দেখা গেছে, উইন্ডোজের আগের দ্বিতীয় সংস্করণ অর্থাৎ উইন্ডোজ ৮ ছিল বিভ্রান্তিকর এবং ব্যবহার করা কঠিন। কিন্তু উইন্ডোজ ১০-এর মধ্যে অনেক নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি রয়েছে। এখন উইন্ডোজ ১১-এর বিশ্লেষণ দেখে মনে হচ্ছে উইন্ডোজ ১০-এর চেয়ে অনেক ভালো। যাই হোক- এর উত্তর খুঁজেছে তথ্য-প্রযুক্তিনির্ভর সংবাদমাধ্যম পিসিম্যাগ।

পিসিম্যাগ ডেলের একটি ল্যাপটপ নিয়ে কম্পিউটারের বিভিন্ন পারফরম্যান্স তুলনামূলক বিশ্নেষণ করেছে। উইন্ডোজের সর্বশেষ দুটি সংস্করণের পারফরম্যান্সের তুলনায় ডেলের ইন্সপায়রন ১৪ সিরিজের টু-ইন-ওয়ান ল্যাপটপ বেছে নিয়েছে প্রতিষ্ঠানটি। সাধারণ ল্যাপটপ-রিভিউ পরীক্ষা আপনাকে জানাবে কোন বেঞ্চমার্ক পরীক্ষাগুলো করা হয় এবং কীভাবে করা হয়। পিসিমার্ক ১০, গিকবেঞ্চ, সিনেবেঞ্চ ও পাজেটবেঞ্চ-এ চারটি এমন পরীক্ষা, যা বাস্তব কাজের লোডের ভিত্তিতে স্কোর তৈরি করে। স্কোরগুলো বিচ্ছিন্নভাবে কোনো অর্থ বহন না করলেও পারফরম্যান্সের পার্থক্য দেখানোর জন্য একই পরীক্ষার ফলাফলের মধ্যে তাদের সরাসরি একে অপরের সঙ্গে তুলনা করা যায়।

ডেলের ইন্সপায়রন ১৪ সিরিজের টু-ইন-ওয়ান ল্যাপটপে উইন্ডোজ ১০-এর সবচেয়ে সাম্প্রতিক সংস্করণে পরীক্ষাটি চালানো হয়েছে এবং তুলনার জন্য উইন্ডোজ ১১-এর সর্বশেষ আপডেট টুল গ্রহণ করা হয়েছে। পিসিমার্ক ১০-এর তুলনামূলক এই পরীক্ষায় উইন্ডোজ ১১-এর স্কোর ৫ হাজার ৩৭৬ এবং অন্যদিকে, উইন্ডোজ ১০-এর সামগ্রিক স্কোর ৫ হাজার। এই স্কোর থেকে পরিষ্কারভাবে পার্থক্যটা বোঝা যায়। তবে দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে পারফরম্যান্সের খুব বেশি তারতম্য পাওয়া যায়নি। তবে পার্থক্য সামান্য হলেও প্রকৃতপক্ষে ২ শতাংশের নিচে যে কোনো কিছুকে সাধারণত সম্ভাব্য রান-টু-রান ভ্যারিয়েন্স হিসেবে বিবেচনা করা হয়। খুব সূক্ষ্মভাবে বিবেচনা করলে দেখা যায়, উইন্ডোজ ১১, উইন্ডোজ ১০ থেকে সামগ্রিক পারফরম্যান্সের দিক থেকে সামান্য হলেও এগিয়ে রয়েছে। পিসিমার্ক ১০, গিকবেঞ্চ এবং ফটোশপের স্কোরগুলো উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে বিভিন্ন ডিগ্রিতে বেশ কিছু ক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে বেশি। পরীক্ষার স্কোরের দিক থেকে ব্যতিক্রম সিনেবেঞ্চ, এটি ২০০ পয়েন্টে এগিয়ে রেখেছে উইন্ডোজ ১০-কে। পার্থক্য সামঞ্জস্যপূর্ণ হলেও সামগ্রিক বিবেচনায় উইন্ডোজ ১১-ই এগিয়ে থাকছে। একটি রাইজেনভিত্তিক সিস্টেম এবং প্রথম ফলের ওপর ভিত্তি করে একটি বড় পার্থক্য দেখার চেষ্টা করা হয়, সেটা যে কোনো ক্ষেত্রে হোক না কেন। ইন্টেলের ক্ষেত্রে নতুন চিপ অ্যাল্ডার লেক, বেকড-ইন দক্ষতা সরবরাহ করে, যা এর কর্মদক্ষতাকে পরবর্তী স্তরে নিয়ে যায়। এর মধ্যে প্রধান হলো, থ্রেড ডিরেক্টর নামক একটি সিস্টেম ইউটিলিটি, যা উইন্ডোজ ১১-এ ব্যবহৃত সিপিইউতে একটি নতুন মাইক্রোকন্ট্রোলার দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং কাজ করার সময় আরও দক্ষতার সঙ্গে প্রসেসর ট্রাফিক ও শক্তিকে সরাসরি সহায়তা করে থাকে। তবে উইন্ডোজ ১০-এর এই থ্রেড ডিরেক্টর চালু করার কোনো পরিকল্পনা নেই বলে জানায় মাইক্রোসফট।

শক্তিশালী ইন্টেল কোর আই৯-১২৯০০ কে অ্যাল্ডার লেক ফ্ল্যাগশিপ ডেস্কটপ সিপিইউর পর্যালোচনায় আগের চিপের পার্থক্য দেখে মুগ্ধ হতে হয়েছে। শেষে এএমডির টপ-অ্যান্ড সঙ্গে ইন্টেলের লেভেল টেনে নিয়েছে। কনটেন্ট তৈরির কাজে নেওয়া হয়েছে সিলিকন। পরীক্ষকরা অ্যাল্ডার লেকভিত্তিক ল্যাপটপে থ্রেড ডিরেক্টরকে কার্যকর দেখতে সক্ষম হওয়ার জন্য উন্মুখ হয়ে ছিলেন, তবে সেগুলো এখনো প্রকাশ করা হয়নি। এমনকি অ্যাল্ডার লেক মোবাইল চিপগুলোও ঘোষণা করা হয়নি। যদিও ইন্টেল নিশ্চিত করেছে, এগুলো প্রকৃতপক্ষেই আসছে। অবশ্যই অ্যাল্ডার লেক মোবাইল সিপিইউগুলো সম্ভবত শুধু উইন্ডোজ ১১-এর সঙ্গে প্রি-ইনস্টল করা ল্যাপটপে পাঠানো হবে।

সর্বশেষ খবর