সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চীন কি সত্যিই চাঁদে রহস্যজনক বস্তু পেয়েছে!

চীন কি সত্যিই চাঁদে রহস্যজনক বস্তু পেয়েছে!

বহুকাল আগে থেকেই চাঁদকে জয় করার দুর্বার ইচ্ছা মানুষের। নীল আর্মস্ট্রং চাঁদে পা রাখার পর থেকে চাঁদ যেন চলে এসেছে মানুষের আরও কাছাকাছি। সৌরজগতের অজানা তথ্য জানতে মহাকাশচারীরা বারবার চাঁদে ভ্রমণ করে। এমনি করে এবার চাঁদে ভ্রমণ করে এক রহস্যজনক বস্তু নিয়ে এসেছে বলে দাবি চীনা বিজ্ঞানীদের।

চীনা বিজ্ঞানীদের বরাত দিয়ে স্কাই নিউজ এক প্রতিবেদনে জানায়, তারা চাঁদ থেকে বিশেষ নমুনা সংগ্রহ করেছে। এর মধ্যে থাকতে পারে ২৫ লাখ বছর পুরনো এক আগ্নেয়শিলা। চীনের তৈরি নভোযান চ্যাং-ই-৬ পৃথিবীতে ফিরে এসেছে। এর মধ্যদিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দূরবর্তী পাশ থেকে নমুনা নিয়ে ফিরে আসার কৃতিত্ব অর্জন করেছে চীন। গত মঙ্গলবার (২৫ জুন) স্থানীয় সময় দুপুর ২টায় চীনের রাজধানী বেইজিংয়ের উত্তরে ‘ইনার মঙ্গোলিয়া’ অঞ্চলে চ্যাং-ই-৬ প্রত্যাবর্তন করে। এটি চলতি মাসের শুরুতে চাঁদ থেকে সংগ্রহ করা নমুনা নিয়ে এসেছে পৃথিবীতে। চীনা বিজ্ঞানীদের দাবি, এ নমুনার মধ্যে ২৫ লাখ বছরের পুরনো এক আগ্নেয়শিলা থাকতে পারে। এর মধ্যদিয়ে তারা মনে করছেন, চাঁদের দুই দিকে ভৌগোলিক পার্থক্য নিয়ে ওঠা প্রশ্নগুলোর রহস্য ভেদ করা সম্ভব হবে। চাঁদের কাছের পৃষ্ঠ, যা সব সময় পৃথিবীর দিকে মুখ করে থাকে, তা তুলনামূলক সমতল। এর মধ্যে আঘাত থেকে তৈরি গর্তের সংখ্যাও কম। আর চাঁদের দূরবর্তী পাশ সবসময় পৃথিবীর বিপরীত দিকে মুখ করে থাকে; তাতে রয়েছে অসংখ্য গর্ত। স্কাই নিউজ বলছে, নমুনাগুলো আকাশ পথে বেইজিংয়ে পাঠানোর পর সেগুলো বিশ্লেষণ করে দেখবেন চীনা ও বিদেশি বিজ্ঞানীরা।     

উল্লেখ্য, গত ৩ মে লং মার্চ ৫ রকেটে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে চীনের চন্দ্রযান চ্যাং-৬। লক্ষ্য, চাঁদ থেকে মাটি এবং পাথর সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে আসা। এর আগে অন্য কোনো দেশ চাঁদ থেকে মাটি, পাথর তুলে পৃথিবীতে আনতে পারেনি। চীন সফল হয়েছে। তাই তারাই অসাধ্যকে সাধন করা পৃথিবীর প্রথম কোনো দেশ।

সর্বশেষ খবর