শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ল্যাপটপ ঠান্ডা রাখতে

টেকনোলজি ডেস্ক

ল্যাপটপ ঠান্ডা রাখতে

অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণের আশঙ্কা রয়েছে ল্যাপটপের। এ পরিস্থিতি থেকে বাঁচতে ল্যাপটপ ঠান্ডা রাখা জরুরি। জেনে নিন কীভাবে ল্যাপটপ ঠান্ডা রাখা যায়-

 

>> ল্যাপটপের কুলিং ফ্যান খুবই জরুরি একটি জিনিস। পুরনো ল্যাপটপে অতিরিক্ত গরম হওয়ার সমস্যা বেশি দেখা যায়। ল্যাপটপ পুরনো হলে তার ফ্যান মেরামত করতে হবে। ল্যাপটপের কুলিং ফ্যান এটিকে অতিরিক্ত তাপ থেকে রক্ষা করে। ল্যাপটপের কুলিং ফ্যান যদি ঠিকমতো কাজ করে তাহলে ল্যাপটপের বাইরে থেকেই গরম বাতাসের প্রবাহ অনুভব করা যায়।

>> ল্যাপটপের নিচে পর্যাপ্ত বায়ু চলাচলের অভাবে অতিরিক্ত গরম হওয়ার সমস্যাও হতে পারে। কম্পিউটারটিকে উঁচু স্থানে রেখে এই সমস্যার সমাধান করা যায়। এ ছাড়া আমরা বায়ু চলাচলের জন্য ল্যাপটপ কুলিং ম্যাটও কিনে নিতে পারেন।

>> ল্যাপটপ কোলে রেখে ব্যবহার করা একেবারেই ঠিক নয়। এর জন্য একটি ল্যাপ ডেস্ক ব্যবহার করা উচিত। একটি ল্যাপ ডেস্ক ল্যাপটপকে ঠান্ডা রাখতে ধারাবাহিক বায়ুপ্রবাহ বজায় রাখতে সাহায্য করবে।

>> ল্যাপটপ কখনোই সরাসরি সূর্যের আলোতে বের করে কাজ করা উচিত নয়। সূর্যের আলোর কারণে ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যা হতে পারে। এটি বিশেষ করে গ্রীষ্মকালে দেখা যায়। বাইরের তাপমাত্রা বেশি থাকলে, আমাদের ল্যাপটপটিকে ঠান্ডা জায়গায় রাখতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর