সোমবার, ২৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কিবোর্ড-মাউসের যত্নে যা করবেন

কিবোর্ড-মাউসের যত্নে যা করবেন কম্পিউটারের যেকটি ইনপুট ডিভাইস আছে তার মধ্যে সর্বাধিক ব্যবহার হয় কিবোর্ড ও মাউস। এ দুটি ডিভাইস ছাড়া কম্পিউটারে কাজ করা প্রায় অসম্ভব। যে কোনো একটি অকেজো হলেই বিপদ। সাময়িকভাবে কাজ চালানো গেলেও, তা বিরক্তিকর। কাজেই এ দুই ক্ষুদ্র অথচ অসাধারণ যন্ত্রগুলোর সর্বাঙ্গীণ রক্ষণাবেক্ষণ ও দীর্ঘস্থায়ী হতে যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। কীভাবে কম্পিউটারের অপরিহার্য অঙ্গ কি- বোর্ড এবং মাউস দীর্ঘস্থায়ী হবে জেনে নিন।

তারের সুরক্ষা

কিবোর্ড ও মাউসের তার যুক্ত হলে এ তারের যত্ন নিন। একবার ভাবুন তার ছিঁড়ে গেলে কিবোর্ড ও মাউস কোনো কাজে আসবে না। কাজেই তার যেন অতিরিক্ত বেঁকে না যায় অথবা এর ওপর ভারী কিছু রাখবেন না। তারে প্যাঁচ লাগলে টাইপো হওয়ার সম্ভাবনা থাকে এবং মাউস সঠিকভাবে কাজ করে না।

তরল জাতীয় পদার্থ এড়িয়ে চলুন

এক কাপ চা অথবা কোমল পানীয় নিয়ে কাজ করতে বসলেন? সাবধান! কি বোর্ড  ও মাউসে যেন এক ফোঁটাও না পড়ে। যে কোনো তরল কি-বোর্ড  ও মাউসের অভ্যন্তরীণ সার্কিটের যথেষ্ট ক্ষতি করতে পারে বা ত্রুটির কারণ হতে পারে। কভারের ব্যবহার ধূলিকণা যে কোনো বৈদ্যুতিক যন্ত্রপাতির বড় শত্রু। ধুলো ময়লা এড়ানোর জন্য কাজ শেষে কি বোর্ড ও মাউস ঢেকে রাখুন। এক্ষেত্রে সাধারণ কাপড়ের চেয়ে ডাস্ট প্রুফ কভারের মতো পলি-কভার, কার্ডবোর্ড-কভার ইত্যাদি ব্যবহার করলে ভালো।

সর্বশেষ খবর