শনিবার, ৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

যেভাবে অ্যাপ লুকিয়ে রাখবেন

যেভাবে অ্যাপ লুকিয়ে রাখবেন

প্রয়োজনের খাতিরে কিংবা গোপনীয়তা রক্ষায় অনেকেই অ্যান্ড্রয়েড অ্যাপ লুকিয়ে রাখতে চান। তবে  আজ জেনে নিন, যে অ্যাপগুলো গোপন রাখতে চান অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম স্মার্টফোনগুলোয়।

 

কেন অ্যাপ লুকিয়ে রাখা প্রয়োজন

আর্থিক লেনদেন বা কর্মস্থলের সঙ্গে জড়িত এমন অনেক অ্যাপ আছে- যা অন্যের না দেখাই ভালো। প্রতিষ্ঠান বা নিজের প্রয়োজনে গোপনীয়তার কথা মাথায় রেখে বাড়তি নিরাপত্তা হিসেবে অ্যাপ লুকিয়ে রাখার প্রয়োজন হতে পারে।

 

যেভাবে অ্যাপ লুকিয়ে রাখবেন

ব্র্যান্ডভেদে এর সেটিংস একেক অপশনও নানা রকম হতে পারে। তবে বেশির ভাগ অ্যান্ড্রয়েড ফোনের প্রক্রিয়া অনেকটাই এক রকম। হোম স্ক্রিনে কিছুক্ষণ চেপে ধরলে নিচের দিকে সেটিংস অপশন আসবে। অ্যাপ ড্রয়ার খুলে ওপরের দিকে তিনটি ডট থেকেও অপশনটি পাওয়া যাবে। কিছুটা নিচে ‘হাইড অ্যাপস’ অপশন রয়েছে। সেখানে গিয়ে লুকিয়ে রাখা অ্যাপগুলো নির্বাচন করে ‘ডান’ চাপলেই অ্যাপ ড্রয়ার থেকে অ্যাপগুলো চলে যাবে।

 

অ্যাপ ফেরানোর উপায়

এক্ষেত্রে ‘হাইড অ্যাপস’ অপশন থেকে যে অ্যাপগুলো ফিরিয়ে আনতে হবে সেগুলোর পাশে টিক চিহ্ন উঠিয়ে ‘ডান’ চাপলেই অ্যাপ ড্রয়ারে অ্যাপগুলো দেখা যাবে। লুকিয়ে রাখা অ্যাপ আবারও ফিরিয়ে আনার ক্ষেত্রে আরেকটি সহজ উপায় হলো- স্মার্টফোনের প্রধান যে সেটিংস আইকন রয়েছে সেখানে গেলে সার্চ বার পাওয়া যাবে। সেখানে লিখতে হবে ‘হাইড অ্যাপ’। তাহলেই এ অপশন চলে আসবে।

 

প্রয়োজনে হতে পারে ডিজেবল

কিছু স্মার্টফোনে অ্যাপ লুকিয়ে রাখার সুবিধা নাও থাকতে পারে। এক্ষেত্রে সমাধান অ্যাপ ডিজেবল করা। ডিজেবল করতে কাক্সিক্ষত অ্যাপ আইকন কিছু সময় চেপে ধরলে ‘অ্যাপ ইনফো’ পাওয়া যাবে। সেখানে ‘ডিজেবল’ নির্বাচন করতে হবে। একইভাবে ডিজেবল অ্যাপ ফিরিয়ে আনতে মূল সেটিংস থেকে ‘অ্যাপস’ অপশন আনতে ‘অ্যানাবল’ করে নিন।

 

স্মার্টফোনে লঞ্চারের ব্যবহার

যেসব স্মার্টফোনে অ্যাপ লুকিয়ে রাখা যায় না বা সহজ উপায় নেই, সেক্ষেত্রে ‘লঞ্চার’ ব্যবহার করা যেতে পারে। প্লে-স্টোর থেকে সুবিধামতো কোনো লঞ্চার অ্যাপ নামিয়ে ইনস্টল করে নিলে অ্যাপ হাইডসহ বাড়তি কিছু সেটিংস পাওয়া যাবে।

এর মাধ্যমে অ্যাপ লুকিয়ে রাখার পাশাপাশি হোম স্ক্রিন ও অ্যাপ আইকনে পরিবর্তন আনা সম্ভব।

 

অ্যাপ লুকিয়ে রাখার অসুবিধা

প্রয়োজনের সময় অ্যাপ দ্রুত ব্যবহার করা লাগতে পারে। তখন লুকিয়ে রাখা অ্যাপ আবারও সেটিংস থেকে ফিরিয়ে আনতে হয়, যা সময় নষ্ট ও ঝামেলার কারণ। খবর মেক ইউস অব।

সর্বশেষ খবর