মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

লেখালেখিতে দারুণ এআই

কোনো বাড়তি সেবা নয়, শুধু ছোট ছোট প্যারাগ্রাফ, মেইলের জন্য বডি এবং সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট তৈরির জন্য যারা একেবারে সহজ এআই সেবা চাচ্ছেন, তাদের জন্য ‘রাইটর’ অনবদ্য। লেখার ভাষা ও টোন ঠিক করা, বাক্যের গঠন আরও সহজ করা বা এসইও অপটিমাইজেশনের মতো কিছু টুলসও রাইটরে আছে।

টেকনোলজি ডেস্ক

লেখালেখিতে দারুণ এআই

সুডোরাইট : সৃজনশীল লেখনীর জন্য তৈরি রড সুডোরাইট। তা হতে পারে ছোটগল্প, ব্যক্তিগত ব্লগ অথবা পূর্ণাঙ্গ উপন্যাস। এটির স্টোরি ইঞ্জিনে গল্পের ছোট বিবরণ, গল্পের ধরন, লেখনীর ভাষার ধরন এবং পুরো প্লটের মূল বিষয়গুলোর সারমর্ম দিয়ে দিলে বড়োসড়ো উপন্যাসও জেনারেট করা সম্ভব।

 

রাইটর : কোনো বাড়তি সেবা নয়, শুধু ছোট ছোট প্যারাগ্রাফ, ইমেইলের জন্য বডি এবং সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট তৈরির জন্য যারা সহজ এআই সেবা খুঁজছেন, তাদের জন্য ‘রাইটর’ অনবদ্য। লেখার ভাষা ও টোন ঠিক করা, বাক্যের গঠন আরও সহজ করা বা এসইও অপটিমাইজ টুলসও রাইটরে আছে।

 

ওয়ার্ডটিউন : বড় লেখার সারমর্ম তৈরি, মিটিংয়ের ট্রানস্ক্রিপশন থেকে মিনিটস তৈরি বা বড় আর্টিকেলকে নিজস্ব ভাষায় লেখার মতো কাজগুলো লক্ষ্য করে তৈরি করা হয়েছে ওয়ার্ডটিউন। নতুন লেখা নয়, বরং বিদ্যমান লেখাকে অন্যান্য কাজে লাগানোর জন্য ওয়ার্ডটিউন। যাদের লেখার অভ্যাস আছে, কিন্তু ভাষাজ্ঞানের অভাব, তাদের জন্য ওয়ার্ডটিউন চমৎকার একটি টুল। যাদের প্রফেশনাল ভাষায় ইমেইল বা রিপোর্ট লিখতে সমস্যা, তাদের জন্যও ওয়ার্ডটিউন বেশ কাজের।

 

কাপ্পা ডট এসএইচ : ওয়েবসাইট, ব্লগ, নিউজলেটার বা ভিডিওর জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা কনটেন্ট তৈরির জন্য বিশেষায়িত সেবা কাপ্পা ডট এসএইচ। অন্য সেবাগুলোর সঙ্গে কাপ্পার বড় পার্থক্য, নিজস্ব ওপেনএআই অ্যাকাউন্টের এপিআই কি ব্যবহার করে কাপ্পা ব্যবহার করা যাবে। ফলে কাপ্পা ব্যবহারের খরচ কম। কাপ্পা ব্যবহার করে শুধু কি-ওয়ার্ড থেকেই লেখার আউটলাইন তৈরি করা যাবে। নিজ থেকে আউটলাইন এবং শিরোনামও দিয়ে দেওয়া যাবে। এরপর কাপ্পা আউটলাইন অনুযায়ী কনটেন্ট লিখে দেবে। লেখার জন্য এসইও সাজেশনও কাপ্পা থেকেই পাওয়া যাবে, সাইটেশন প্রয়োজন হলে সেটাও কাপ্পা বসিয়ে দিতে পারবে।

 

জ্যাসপার : কাপ্পার মতোই জ্যাসপারও লম্বা ও মাঝারি কনটেন্ট লিখতে সক্ষম, তবে সামাজিক যোগাযোগমাধ্যম বা প্রোডাক্ট ডেসক্রিপশনের জন্য ছোট কপি লেখার অপশনও এতে আছে। ওপেনএআইয়ের জিপিটি৪ মডেলের ওপর ভিত্তি করে তৈরি জ্যাসপার। টেক্সটের পাশাপাশি ছবি জেনারেট করার জন্য ডাল-ইর সঙ্গেও জ্যাসপার সংযুক্ত, যাতে লেখার সঙ্গে ফিচার ইমেজও একবারই তৈরি করা যায়। জ্যাসপার মূলত ব্র্যান্ডিং এবং মার্কেটিংয়ের জন্য বিশেষায়িত, সেবাটির মধ্যে কনটেন্টের রকমফের অনুযায়ী অনেক ওয়ার্কফ্লোর টেমপ্লেট দেওয়া আছে।

 

কপি এআই : জ্যাসপারের বেশির ভাগ ফিচার কপি এআইতে পাওয়া যাবে, যেমন ব্র্যান্ডের জন্য বিশেষায়িত লেখার ভাষা বা ব্র্যান্ডিংয়ের দিকে লক্ষ্য রেখে তৈরি করা কনটেন্ট স্ট্র্যাটেজি। তবে বাদ পড়ছে ইমেজ জেনারেশন। এআই চ্যাটবট সেবা দিচ্ছে কপি এআই, যাতে নিজস্ব ওয়েবসাইটে তা বসানো যায়। জ্যাসপারের সঙ্গে বড় পার্থক্য, ব্র্যান্ডের বিভিন্ন তথ্য একবার কপি এআইয়ের ইনফোবেসে আপলোড করে দেওয়া যাবে, যাতে প্রতিবার নতুন ভ্যালু প্রপোজিশন বা নানাবিধ গাইডলাইন দেওয়া না লাগে।

 

স্কেলনাট : যাদের ধ্যান ও জ্ঞান এসইও কনটেন্ট, তাদের জন্যই স্কেলনাট। বলা যায় এসইএমরাশ বা আরেফসের মতো এসইও টুলসের সঙ্গে এআই কনটেন্ট জেনারেটরজুড়ে তৈরি হয়েছে স্কেলনাট। কি-ওয়ার্ড, কনটেন্টের ধরন, রেফারেন্স আর্টিকেল ও টোন অব ভয়েস ইনপুট দিয়ে তৈরি করা যাবে আর্টিকেল, লিস্টিকল বা প্রফেশনাল ব্লগপোস্ট। এরপর সেটাকে এসইওর জন্য নানাভাবে অপটিমাইজ করার জন্য টুলস পাওয়া যাবে।

 

এনিওয়ার্ড : ওয়েবসাইটের কোন অংশে কী ধরনের লেখা বা ভাষা ক্রেতাদের বেশি উদ্বুদ্ধ করবে, সে দিকেই নজর রাখবে এনিওয়ার্ড। যেমন- মূল পাতার প্রথম প্যারাগ্রাফের সঙ্গে ওয়েবসাইটের ফুটারের টেক্সট অবশ্যই এক রকম হবে না। ব্র্যান্ডের ভাষা, লেখার ধরন অনুযায়ী ক্রেতাদের আকর্ষণ করার জন্য বিশেষায়িত সব বিজ্ঞাপনের কপি থেকে সেলস পেজের টেক্সট-পুরোটাই এনিওয়ার্ড দিয়ে তৈরি করা যাবে। নানাবিধ টেমপ্লেট এবং অ্যানালাইসিস টুলস থাকছেই।

 

রাইটসনিক : কি-ওয়ার্ড, আউটলাইন এবং টোন অনুযায়ী আর্টিকেল তৈরি করার পাশাপাশি নিজস্ব লেখনীর এসইও চেক করারও সেবা আছে এতে। তবে রাইটসনিকের সবচেয়ে বড় পার্থক্য হলো- তাদের আছে নিজস্ব চ্যাটবট চ্যাটসনিক, যার মাধ্যমে ওয়েবসার্চ থেকে শুরু করে নিজের লেখা ও পিডিএফকেও বিশ্লেষণ করা যাবে। অডিওসনিকের মাধ্যমে আর্টিকেল থেকে অডিওবুক তৈরি করা যাবে, ফটোসনিকের মাধ্যমে তৈরি করা যাবে ইমেজ।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর