শনিবার, ৩১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কয়েকটি সহজ ফাইল শেয়ারিং সাইট

টেক ডেস্ক

কয়েকটি সহজ ফাইল শেয়ারিং সাইট

বড় আকারের ফাইল শেয়ারের ক্ষেত্রে অ্যাপ ডাউনলোড, অ্যাকাউন্ট বা ক্লাউড স্টোরেজ সেটআপ বিষয়গুলো জটিল মনে হতে পারে। প্রযুক্তিসংশ্লিষ্টরা এক্ষেত্রে সাধারণ ফাইল শেয়ারিং ওয়েবসাইটগুলো ব্যবহার করার পরামর্শ দেন। যেখানে সহজেই ফাইল আপলোড ও এগুলো শেয়ার করার মতো লিঙ্ক তৈরি করা যায়।

 

শেয়ারড্রপ

শেয়ারড্রপ হলো ওয়েবভিত্তিক একটি ফাইল শেয়ারিং টুল, যা সরাসরি পিয়ার-টু-পিয়ার স্থানান্তরের জন্য ওয়েবআরটিসি ব্যবহার করে। এর মাধ্যমে ফাইল শেয়ারের জন্য প্রথমে ওয়েবসাইটটিতে যেতে হবে। এরপর একটি শেয়ারিং রুম তৈরি করতে প্লাস আইকনে ক্লিক করতে হবে। এরপর অন্যদের সঙ্গে রুমের লিংক বা কিউআর কোড শেয়ার করা যাবে। রুমের প্রত্যেক ব্যক্তির একটি করে অ্যাভাটার থাকবে। ফাইল পাঠাতে প্রাপকের অ্যাভাটারে ক্লিক করে ফাইলটি আপলোড করতে ও পাঠাতে সেন্ড ক্লিক করতে হবে।

 

সেন্ডজিবি

সেন্ডজিবিতে ৫ গিগাবাইট পর্যন্ত ফাইল বিনামূল্যে স্থানান্তরের সুবিধা রয়েছে। বিনামূল্যে ব্যবহারকারীরা ২৫০ এমবির নিচে ফাইলগুলো ৯০ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন, যেখানে বড় আকারের ফাইলগুলো এক সপ্তাহের জন্য রাখা হয়। সেন্ডজিবি ই-মেইল অথবা একটি ইউআরএলের মাধ্যমে ফাইল শেয়ার করার অনুমতি দেয়। নির্দিষ্ট সময়ের পর ফাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার অপশন রয়েছে, এছাড়া অতিরিক্ত সুরক্ষার জন্য পাসওয়ার্ড সুবিধাও রয়েছে।

 

আপলোড ফাইলস

এর মাধ্যমে নিবন্ধন বা বিনামূল্যে ফাইল আপলোড ও শেয়ার করা যায়। এতে অন্যান্য পরিষেবার তুলনায় কম বিধিনিষেধ রয়েছে। সঙ্গে যাদের আরো ফিচার বা লিমিট প্রয়োজন তাদের জন্য প্রো ও বিজনেস সাবস্ক্রিপশন রয়েছে। এর অবশ্য সুবিধাও আছে, তা হলো আনলিমিটেড আপলোড, ১০০ জিবি ফাইল সাইজ লিমিট, স্থানান্তর এনক্রিপ্ট করা ও ফাইলগুলো ৩০ দিনের জন্য সংরক্ষণ।

 

সেন্ড অ্যানিহয়্যার

বড় আকারের ফাইল পাঠাতে এটি সেরা বিকল্প হতে পারে। যদিও এর ওয়েব সংস্করণটি ডেস্কটপ বা মোবাইল অ্যাপের মতো বৈশিষ্ট্যসমৃদ্ধ নয়, তবু এটি দ্রুত ও ব্যবহার করা সহজ। এতে ফাইল আপলোড করার পর একটি ছয় সংখ্যার কোড পাওয়া যাবে। যা অন্যদের সঙ্গে শেয়ারের মাধ্যমে তারা আপলোড করা ফাইল ডাউনলোড করতে এটি ব্যবহার করতে পারেন। এটি ফাইল শেয়ার করার একটি সহজ উপায়। সেন্ড অ্যানিহয়্যারে এনক্রিপশন ও পাসওয়ার্ড সুবিধা রয়েছে।

 

প্লাসট্রান্সফার

এটি ব্যবহারে কোনো নিবন্ধনের প্রয়োজন নেই, তবে প্রেরককে ফাইল পাঠাতে প্রাপকের ই-মেইল ঠিকানা প্রয়োজন হয়। পরিষেবাটি প্রতিটি ফাইল স্থানান্তরের জন্য একাধিক ই-মেইল ঠিকানা মনোনীত করার অনুমতি দেয়। এছাড়া আরও কিছু ওয়েবসাইট যেমন উইট্রান্স।

সর্বশেষ খবর